মাওবাদী শীর্ষনেতা মহারাজ প্রামাণিকের আত্মসমর্পণ, মাথার দাম ছিল ১০ লক্ষ টাকা

মাওবাদের(Maoist) বিরুদ্ধে অভিযানে বড় সাফল্য পেল ঝাড়খণ্ড পুলিশ(Jharkhand Police)। শুক্রবার অস্ত্র-শস্ত্রসহ রাঁচিতে ডিজি কার্যালয়ে আত্মসমর্পণ করলেন শীর্ষ মাওবাদী নেতা মহারাজ প্রামাণিক(Maharaj Pramanik)। আত্মসমর্পণের সঙ্গে পুলিশের কাছে তিনি জমা দিয়েছেন AK-47 রাইফেল, ১৫০ রাউন্ড গুলি, ম্যাগাজিন ও ওয়ারলেস। ওই আত্মসমর্পণ(surrender) যে ঝাড়খণ্ড পুলিশের কাছে অন্যতম বড় সাফল্য তা স্বীকার করে নিয়ে এদিন রাঁচির সিনিয়র সুপারিনটেনডেন্ট অফ পুলিশ সুরেন্দ্রকুমার সিনহা বলেন, “ঝাড়খণ্ডের মাও আত্মসমর্পণের নীতিতে সাড়া দিয়ে মহারাজ প্রামাণিক আত্মসমর্পণ করেছেন। এই আত্মসমর্পণ ঝাড়খণ্ড পুলিশের কাছে বড় সাফল্য।”

ঝাড়খণ্ডের (Jharkhand) বাংলা-ঝাড়খণ্ড পুলিশের ত্রাস এই মাওবাদী নেতা মহারাজ সংগঠনে একাধিক নাম নিয়ে কাজ করতেন। রাজ ওরফে বল্লু ওরফে অশোক, এমনই নানা নামে তার বিরুদ্ধে ১১৯ টি খুন ও নাশকতার মামলা ছিল। ২০২১ সালের ১৪ আগস্ট মাওবাদী শীর্ষ নেতা মহারাজ তার প্রেমিকা তথা মাও এরিয়া কমিটির সদস্য বেলুন সর্দারকে নিয়ে পালিয়ে যায়। সঙ্গে স্কোয়াড থেকে নিয়ে যায় ৪০ লক্ষ টাকা, AK-47, গোলাগুলি। এরপর মহারাজকে গণআদালতের শাস্তি দেওয়ার ফতোয়া জারি করে সিপিআই (মাওবাদী)। স্কোয়াড থেকে পালিয়ে আসার পর পুলিশ হেফাজতে ছিল ওই মাওবাদী নেতা। তাকে কাজে লাগিয়ে মাও পলিটব্যুরো সদস্য কিষাণদা ওরফে প্রশান্ত বোসকে সস্ত্রীক গ্রেপ্তার করে পুলিশ। পুলিশের খাতায় মাওবাদী নেতা মহারাজের মাথার দাম ছিল ১০ লক্ষ টাকা।

আরও পড়ুন:দুঃস্থ ও মেধাবী পড়ুয়াদের স্কলারশিপ খাতে বরাদ্দ তিনগুণ বাড়াল রাজ্য সরকার

পুলিশ সূত্রে জানা গিয়েছে, মহারাজের বাড়ি ঝাড়খণ্ডের সরাইকেলা-খরসোওয়া জেলার ইছাগড় থানার দারুদা গ্রামে। কলেজে পড়ার সময় ২০০৮-০৯ সালে মহারাজ সিপিআই (মাওবাদী)তে যোগ দেন। ২০১১ সালেই মহারাজকে এরিয়া কমিটির সদস্য করে দেওয়া হয়। ২০১৫ সালে তিনি দক্ষিণ জোনাল কমিটির সদস্যপদ পান। ওই জোনাল কমিটির অধীনে ঝাড়খণ্ডের জামশেদপুর লাগোয়া বুন্ডু-চান্ডিল সাব জোনের কমান্ডার, ইনচার্জের মত গুরুত্বপূর্ণ দায়িত্বও দেওয়া হয়। তাকে সামনে রেখে বাংলা ও ঝাড়খন্ডে সংগঠন বিস্তারের চেষ্টা করছিল মাওবাদীরা যদিও তার আগেই দল বিরোধী কাজ শুরু করে দেয় মহারাজ। এবার পুলিশের কাছে আত্মসমর্পণ করলো মাওবাদী সংগঠনের অন্যতম শীর্ষ নেতা মহারাজ প্রামাণিক।

Previous articleCovid Update:ক্ষণিকের স্বস্তি!ফের নিম্নমুখী দেশের কোভিড গ্রাফ
Next articleকরোনা আক্রান্ত দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা JD(S) প্রধান এইচডি দেবগৌড়া