দুঃস্থ ও মেধাবী পড়ুয়াদের স্কলারশিপ খাতে বরাদ্দ তিনগুণ বাড়াল রাজ্য সরকার

দুঃস্থ ও মেধাবী পড়ুয়াদের(Students) শিক্ষাক্ষেত্রে যাতে কোনো সমস্যা না হয় তার জন্য স্কলারশিপের(scholarship) বরাদ্দ তিনগুণ বাড়ালো মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ২০২১-২২ সালের স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপে ১ হাজার ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। গত বছর এই স্কলারশিপে আবেদনের যোগ্যতা মান ছিলো শেষ পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর। তখন এই বৃত্তি খাতে সরকারের বরাদ্দ ছিল ৩৯৫ কোটি টাকা। এবার অবশ্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(MamataBanerjee) নির্দেশে যোগ্যতামান কমিয়ে ৬০ শতাংশে নামিয়ে আনা হয়। যার ফলে আবেদনকারীর সংখ্যা বেড়ে গিয়েছে অনেকখানি। একইভাবে এই খাতে বরাদ্দ অর্থের পরিমাণ আগের চেয়ে তিনগুণ বাড়ানো হলো সরকারের তরফে।

শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, এখনো পর্যন্ত এই স্কলারশিপের জন্য ৬ লক্ষের বেশি আবেদন জমা পড়েছে। ১ লক্ষ ৮০ হাজারের বেশি পড়ুয়াদের অ্যাকাউন্টে টাকা ঢুকতে শুরু করে দিয়েছে। দু’লক্ষের বেশি আবেদন রয়েছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অনুমোদনের অপেক্ষায়। উচ্চশিক্ষার সবুজ সঙ্কেতের অপেক্ষায় আছে ১ লক্ষ ১০ হাজারের বেশি। আবেদন করার সময়সীমা এখনও শেষ হয়নি। ফলে আরও বহু পড়ুয়া এর সুবিধা নিতে এগিয়ে আসবেন বলে মনে করা হচ্ছে। আবেদনকারীর নিরিখে দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুর উপরের দিকে। তবে আবেদন মঞ্জুর এবং অ্যাকাউন্টে টাকা আসা শুরুর নিরিখে শীর্ষে রয়েছে দক্ষিণ ২৪ পরগনা।

আরও পড়ুন:“ক্রীড়াগুরু” সুভাষ ভৌমিকের প্রয়াণে শোকজ্ঞাপন ক্রীড়াপ্রেমী মুখ্যমন্ত্রীর

উল্লেখ্য, মেধাবী পড়ুয়াদের উচ্চশিক্ষায় আর্থিক সমস্যা যাতে বাধা হয়ে না দাঁড়ায় তার জন্য এই স্কলাশিপ চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়‌। উচ্চমাধ্যমিক থেকে স্নাতকোত্তর স্তর পর্যন্ত পড়ুয়ারা আবেদন করতে পারেন এই স্কলারশিপের জন্য। এক্ষেত্রে পরিবারের বার্ষিক আয় হতে হবে আড়াই লক্ষ বা তার কম। তবে অন্য কোনও স্কলারশিপের টাকা পেয়ে থাকলে এই প্রকল্পে আর আবেদন করা যায় না। এক্ষেত্রে প্রতি মাসে ন্যূনতম এক থেকে পাচ হাজার পর্যন্ত অর্থ সাহায্য করে সরকার। গত বছরেই স্কলারশিপ সংক্রান্ত পোর্টালের উদ্বোধন করেছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

Previous articleবিজেপি ছাড়লেন মনোহর পারিকরের ছেলে, পানাজি থেকেই নির্দল প্রার্থী উৎপল
Next articleকরোনাবিধি মেনেই নিমতলা মহাশ্মশানে শেষকৃত্য, ১ ফেব্রুয়ারি ইস্টবেঙ্গল ক্লাবে প্রয়াত সুভাষ ভৌমিকের স্মরণসভা