মুখ্যমন্ত্রী-মুখ্যসচিবকে এড়িয়ে DM-দের সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রীর, গরহাজির বাংলার জেলাশাসকরা

আমলা সংঘাতের মধ্যেই শনিবার কেন্দ্রীয় প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে জেলাশাসকের(District magistrate) সঙ্গে বৈঠক করলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। তবে মুখ্যমন্ত্রী(chief minister), মুখ্য সচিবকে(chief secretary) এড়িয়ে গিয়ে জেলাশাসকদের নিয়ে ডাকা এই বৈঠক এড়িয়ে গেলেন বাংলার জেলাশাসকরা। প্রধানমন্ত্রীর ডাকা বৈঠকে বাংলার জেলাশাসকের অনুপস্থিতির ঘটনায় তৃণমূল সাংসদ সৌগত রায়(Sougata Roy) জানান, রাজ্য সরকারকে বাদ দিয়ে মুখ্যমন্ত্রী, মুখ্যসচিবকে বাদ দিয়ে যে বৈঠক ডাকা হয়েছে তা একেবারেই অন্যায়। যথাযথ কারণেই বৈঠক এড়িয়ে গিয়েছেন বাংলার জেলাশাসকরা।

বাংলার জেলাশাসকদের বৈঠকে উপস্থিত না থাকার ঘটনা প্রসঙ্গে সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, “রাজ্য সরকারকে বাদ দিয়ে মুখ্যমন্ত্রী, মুখ্যসচিবকে বাদ দিয়ে যে বৈঠক ডাকা হয়েছে তা একেবারেই অন্যায়। কেন্দ্রীয় প্রকল্প যদি বাস্তবায়ন করতে হয় তাহলে রাজ্যের মুখ্যমন্ত্রীকে বলতে পারতেন, মুখ্যসচিবকে বলতে পারতেন, তারা বৈঠক ডেকে বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নিত। সকলকে এড়িয়ে গিয়ে হঠাৎ করে প্রধানমন্ত্রী এভাবে আজাদি কা অমৃত মহোৎসব পালন করতে গেলেন কেন? এই ধরনের ঘটনাকে আমি কোনভাবেই সমর্থন করি না। রাজ্যের জেলা শাসকরা বৈঠকে ছিলেন না সঠিক কারণের জন্যই।”

আরও পড়ুন:Assaulted in Local Train: চলন্ত ট্রেনে শ্লীলতাহানির অভিযোগ, মেয়েদের নিরাপত্তার নিয়ে প্রশ্নের মুখে রেল

এদিকে, জেলাস্তরে কেন্দ্রীয় প্রকল্পগুলিকে বাস্তবায়নের লক্ষ্যে সমস্ত রাজ্যের জেলাশাসকদের এই বৈঠকে আমন্ত্রণ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিনের বৈঠকে অন্যান্য রাজ্য থেকে যোগ দেওয়া জেলাশাসকদের উদ্দেশ্যে বার্তা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “১০০ শতাংশ পরিষেবা অসুবিধার লক্ষ্যমাত্রা রেখে প্রত্যেকটি জেলায় আমাদের কাজ করতে হবে। নির্দিষ্ট নির্দিষ্ট সময়ে কাজ শেষ করার জন্য বিভিন্ন জেলার ক্ষেত্রে রোডম্যাপ তৈরি করতে হবে যাতে আগামী দুবছরে সব কাজ শেষ হয়ে যায়।” পাশাপাশি দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপনে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ কর্মসূচি নিয়েছে কেন্দ্র। সেই কর্মসূচির আওতায় আগামী তিন মাসের মধ্যে ১০ টি কাজ বেছে নিয়ে তা শেষ করে, আরও ৫ টি কাজ বেছে নিয়ে তা শেষ করার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, গতবছর করোনা পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রী, মুখ্য সচিবকে বাদ দিয়ে সরাসরি জেলাশাসকদের সঙ্গে বৈঠক ডেকেছিলেন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি। তখনই রাজ্য সরকারের আপত্তিতে সেই বৈঠকে জেলাশাসকদের সঙ্গে মুখ্যমন্ত্রীকেও আমন্ত্রণ জানানো হয়। তবে সেই বৈঠকে মুখ্যমন্ত্রীকে কথা বলতে দেওয়া হয়নি বলে অভিযোগ তোলা হয়। সেই ঘটনার পর এবার মুখ্যমন্ত্রী মুখ্যসচিবকে এড়িয়ে প্রধানমন্ত্রী ডাকা জেলাশাসকদের বৈঠকে উপস্থিত থাকলেন না রাজ্যের কোনও জেলা শাসক।

Previous articleSubhash Sarovar: খুলছে রবীন্দ্র সরোবর, জেনে নিন দিনক্ষণ
Next articleইন্ডিয়া গেটের সামনে নেতাজির মূর্তি গড়ছেন কোন শিল্পী?