দেশে ওমিক্রনের গোষ্ঠী সংক্রমণ!

Omicron's group infection in the country

দেশে ওমিক্রন (Omicron) গোষ্ঠী সংক্রমণের পর্যায় রয়েছে। একাধিক বড় শহরে হু হু করে বাড়ছে ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যা। আইএনএসএসিওজি (ভারতীয় সার্স-কোভ -২ জিনোমিক্স কনসোর্টিয়াম)-এর সর্বশেষ বুলেটিনে বলা হয়েছে একথা। পাশাপাশি, ওমিক্রন-এর আর একটি নতুন সাব-ভ্যারিয়েন্টের সন্ধান পাওয়া গিয়েছে বলেও জানানো হয়েছে ওই রিপোর্টে। যা বিএ.২ নামে পরিচিত। কতটা ভয়ঙ্কর হতে পারে ওমিক্রনের এই ভ্যারিয়েন্ট কতটা ভয়ঙ্কর হতে পারে, জানার চেষ্টা করছেন-গবেষকরা।
রবিবার, আইএনএসএসিওজি প্রকাশিত বুলেটিনে বলেছে যে, ভারতে বিএ.২ বংশ একটি উল্লেখযোগ্য ভগ্নাংশে রয়েছে। ওমিক্রনের বেশিরভাগ ক্ষেত্রে এখনও পর্যন্ত উপসর্গ বা মৃদু হলেও হাসপাতালে ভর্তির মাত্রা বেড়েছে। আইসিইউ বেডের চাহিদা বেড়েছে।

আইএনএসএসিওজি’র বুলেটিনে বলা হয়েছে,”সম্প্রতি রিপোর্ট করা বি .১.৬৪০.২ ভাইরাসের উপর নজর রাখা হচ্ছে। এর দ্রুত বিস্তারের কোনো প্রমাণ নেই। রোগ প্রতিরোধ ক্ষমতা থেকে রেহাই পাওয়ার বৈশিষ্ট্য রয়েছে। বর্তমানে উদ্বেগের বিষয় নয় বিএ.২।”

আরও পড়ুন-বাবাকে সম্মান দেয়নি কংগ্রেস, বিজেপির উগ্র হিন্দুত্বকেও নিন্দা নেতাজি কন্যার

উল্লেখ্য, ইনফ্লুয়েঞ্জা ও করোনা সংক্রমণের জিনোম সংক্রান্ত তথ্য সংগ্রাহক সংস্থা জানিয়েছে , বর্তমানে বিশ্বের ৪০টি দেশে মোট ৮ হাজার ৪০টি ওমিক্রনের বিএ.২ প্রজাতি ধরা পড়েছে। প্রথম সংক্রমণ ফিলিপিন্সে জিনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমে ধরা পড়ে। ডেনমার্কেও ৬৪১১ জিনোম সিকোয়েন্সের মধ্যে অধিকাংশই বিএ.২ সাব-ভ্যারিয়েন্ট বলে জানা গিয়েছে। ভারতেও ৫৩০টি নমুনায় ওমিক্রনের এই ভ্যারিয়েন্ট ধরা পড়েছে। এরপরই রয়েছে সুইডেন, সেখানে ১৮১টি নমুনায় এই নতুন ভ্যারিয়েন্ট ধরা পড়েছে। সিঙ্গাপুরেও ১২৭ টি নমুনায় ওমিক্রন বিএ.২ ধরা পড়েছে।

 

Previous articlePv Sindhu: সৈয়দ মোদি আন্তর্জাতিক ব্যাডমিন্টন চ‍্যাম্পিয়ন পিভি সিন্ধু, করোনার কারণে বাতিল পুরুষদের ফাইনাল ম্যাচ
Next articleজয়প্রকাশ-রীতেশকে শোকজ, বিস্ফোরক শান্তনু বললেন, সব বিক্ষুব্ধদের সঙ্গে বৈঠক করব