Weather Forecast: পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কাটতেই বরফের চাদরে ঢেকেছে কালিম্পং, কার্শিয়াং! ফের সরস্বতী পুজোতে বৃষ্টির পূর্বাভাস

বিদায় বেলায় ফের জাঁকিয়ে পড়তে চলেছে শীত। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রাজ্যে ৩-৫ ডিগ্রি পর্যন্ত পারদ পতনের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এই দু’দিনে উত্তর এবং দক্ষিণবঙ্গে দাপিয়ে ব্যাটিং করবে উত্তুরে হাওয়া। আজ বরফের চাদরে ঢেকেছে গোটা দার্জিলিং, কালিম্পং ও কার্শিয়াং। স্বভাবতই শীতের আমেজ পেয়ে খুশি পর্যটকরা। তবে ফের আসতে চলেছে পশ্চিমী ঝঞ্ঝা । ফলে , সরস্বতী পুজোর দিন বৃষ্টির পূর্বাভাসের কথা শুনিয়েছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন:বরফে ঢেকেছে কালকা-সিমলা রেল স্টেশন, ছবি পোস্ট প্রধানমন্ত্রীর

আগামী দু’দিন অর্থাৎ ২৯ ও ৩০ জানুয়ারি উত্তর ও দক্ষিণবঙ্গে আরও দুই থেকে তিন ডিগ্রি কমবে। কলকাতায় তাপমাত্রা আবারও ১২ ডিগ্রিতে নামার সম্ভাবনা রয়েছে। আজ থেকে তিন দিন ঝোড়ো ব্যাটিং করবে শীত। ফলে শীতের আমেজ জমিয়ে উপভোগ করবেন রাজ্যবাসী।আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, উত্তরবঙ্গেও তাপমাত্রা নিম্নমুখী হবে। একধাক্কায় তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস কমবে। আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পংয়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

তবে শীতের এই ইনিংসে ফের ছেদ পড়তে পারে। তিন দিন পর থেকেই উত্তর পশ্চিম ভারতে আরেকটি পশ্চিমী ঝঞ্ঝা আসছে। তার ফলে আবারও বাড়বে তাপমাত্রা। সেকারণেই বৃষ্টির পূর্বাভাস তৈরি হয়েছে। দক্ষিণবঙ্গে আগামী বুধ ও বৃহস্পতিবার বৃষ্টির আশঙ্কা তৈরি হয়েছে।ফলে সরস্বতী পুজোর দিন বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

এবারের শীতে মাঝেমধ্যেই বাধ সেধেছে পশ্চিমী ঝঞ্ঝা ও নিম্নচাপ। এর আগে গত কয়েকদিন আগে ফের আকাশে মেঘের ঘনঘটা দেখা যায়। নিম্নচাপ ও পশ্চিমী ঝঞ্ঝার কারণে বৃষ্টি হয় রাজ্যজুড়েই। ফলে শীতের পথে বাধা এসেছিল। সর্বনিম্ন তাপমাত্রা রাজ্যের প্রায় সর্বত্রই স্বাভাবিকের চেয়ে বেশি ছিল। পশ্চিমী ঝঞ্ঝা কাটায় ফের রাজ্য উত্তুরে হাওয়ার পথ উন্মুক্ত হয়ে শীত ফিরতে পারে বলে পূর্বাভাস। কিন্তু তার মেয়াদ খুব বেশিদিন স্থায়ী হবে না বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর।

আজ উত্তরবঙ্গের দার্জিলিং, কার্শিয়াং ও কালিম্পং-এ মরসুমের তৃতীয়বারের জন্য তুষারপাত হয়।এদিকে বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ২৫.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা ২ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ১৭.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা ৩ ডিগ্রি বেশি। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দু’ডিগ্রি বেশি। দমদমের সর্বনিম্ন তাপমাত্রা ছিল আরও বেশি, ১৭.২ ডিগ্রি।

Previous articleকেন্দ্রের জন বিরোধী নীতির বিরুদ্ধে সংসদের ভিতরে-বাইরে আন্দোলনের ঝড় তুলতে নির্দেশ মমতা বন্দ্যোপাধ্যায়ের
Next articleDelhi Incident: এরা তালিবানের মতোই বর্বর: দিল্লির ঘটনায় গর্জে উঠলেন বসুন্ধরা-লীনা