Bangladesh: বিশ্ব সেরার স্বীকৃতি পেল বাংলাদেশের ফ্রেন্ডশিপ হাসপাতাল

বিশেষ প্রতিনিধি, ঢাকা:

মনোরম পরিবেশে স্থাপত্য শৈলী এবং নান্দনিকতার জন্য যুক্তরাজ্যের রয়্যাল ইন্সটিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস (রিবা) পুরস্কার জিতে নিয়েছে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ফ্রেন্ডশিপ হাসপাতাল।

শ্যামনগর ফ্রেন্ডশিপ হাসপাতালকে ২০২১-এর রিবা অ্যাওয়ার্ড বিজয়ী ঘোষণা করে আন্তর্জাতিক এই স্থাপত্য সংস্থাটি।

তবে রিবা অ্যাওয়ার্ড জেতা খুব একটা সহজ ছিল না। বিশ্বের ১১টি দেশের ১৬টি ব্যতিক্রমী নতুন স্থাপনা থেকে বাছাই করে তিনটি স্থাপনার সংক্ষিপ্ত তালিকা চূড়ান্ত করে রিবা আন্তর্জাতিক পুরস্কারের পাঁচ সদস্যের জুরি বোর্ড। এর মধ্য থেকে সেরার খেতাব ছিনিয়ে নেয় ফ্রেন্ডশিপ হাসপাতাল।

দৃষ্টিনন্দন এই হাসপাতালটির নকশা করেছেন বিশিষ্ট স্থপতি কাশেফ চৌধুরী। তার প্রতিষ্ঠান আরবানার অধীনে তৈরি নকশা অনুসারে নির্মিত হয়েছে ফ্রেন্ডশিপ হাসপাতাল।

কাশেফ মাহবুব চৌধুরী জানিয়েছেন, এই এলাকার সর্বত্রই জল। কিন্তু সেগুলো সব সময় ব্যবহার উপযোগী নয়। জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রের জলের উচ্চতা ক্রমাগত বেড়ে যাচ্ছে। এর ফলে ওই এলাকার ফসলি জমিতে জল জমে রূপান্তরিত হয়েছে চিংড়ির ঘেরে। আর ভূপৃষ্ঠ পানীয় এত লবণাক্ত হয়ে উঠেছে যে সেই জল বেশিরভাগ কাজেই ব্যবহার করা যায় না। তাই বর্ষাকালে বিশুদ্ধ জল প্রতিটি ফোঁটাও সংরক্ষণের চেষ্টা করেন স্থানীয়রা।

সেখানকার ভৌগলিক ও পারিপার্শ্বিক পরিস্থিতির বিষয় মাথায় রেখে কাশেফ মাহবুব চৌধুরী এমন একটি ভবনের নকশা করেছেন যাতে সেখান্দ বৃষ্টির জল ধরে রাখার একটা ভাণ্ডার থাকে। হাসপাতালের প্রতিটি ভবনের ছাদ থেকে এবং চারপাশের প্রাঙ্গণের সঙ্গে নালার মাধ্যমে খালের সংযোগ করেছেন। বৃষ্টির সময় ছাদ থেকে পড়া জল সেখানে জমা হতে থাকবে।

পুরস্কার জেতার পর কাশেফ মাহবুব চৌধুরী বলেন, মানবতা ও প্রকৃতির বিষয়টি মাথায় রেখে কোনো স্থাপনার নকশার ক্ষেত্রে এটা আমাদের অনেককে অনুপ্রাণিত করবে এ ব্যাপারে আমি আশাবাদী।

এদিকে, উপকূলীয় দূর্যোগ প্রকৃতির সাথে লড়াই করে বেঁচে থাকা সাতক্ষীরার মানুষের কাছে চিকিৎসা সেবায় আশীর্বাদ হয়ে এসেছে শ্যামনগর ফ্রেন্ডশিপ হাসপাতাল। বাংলাদেশের সোয়ালিয়া গ্রামের এই হাসপাতালে পাওয়া যাচ্ছে আন্তর্জাতিক মানের স্বাস্থ্য পরিষেবা। এই হাসপাতালের নির্মাণকাজ শুরু হয় ২০১৩ তে। আর নির্মাণকাজ শেষে হাসপাতালটির কার্যক্রম শুরু হয় ২০১৮-র ২২ জুলাই।

শ্যামনগর ফ্রেন্ডশিপ হাসপাতাল রিবা অ্যাওয়ার্ড জেতায় সবার প্রতি কৃতজ্ঞতা জানান ফ্রেন্ডশিপ হাসপাতালের প্রতিষ্ঠাতা ও এক্সিকিউটিভ ডিরেক্টর রুনা খান। পাশাপাশি তিনি জানান, সীমিত সামর্থ্যের মধ্যে স্থানীয় বিপন্ন মানুষদের জন্য সাধ্যমতো স্বাস্থ্য পরিষেবে দেওয়াই তাঁদের একমাত্র লক্ষ্য ছিল। সেই কারণে এমন একজন স্থপতির সঙ্গে তিনি যোগাযোগ করেছিলেন, যিনি এই বিষয়টি বুঝতে পারবেন।

আরও পড়ুন- Weather Forecast: শেষ ইনিংসে ছক্কা হাঁকাচ্ছে শীত, একধাক্কায় ৫ ডিগ্রি পারদ পতন

অন্যদিকে স্থপতি কাশেফ চৌধুরী জানান, কম বাজাটের মধ্যে এমন একটা হাসপাতাল তৈরির কথা বলা হয়েছিন যেখানে সব সুবিধা থাকবে। সেটা পূরণ করতে পেরে আমরা সমর্থন হয়েছি।

Previous articleCarona: করোনার নয়া স্ট্রেন ‘নিওকভ’-এর মারণ ক্ষমতা বেশি, সতর্কবার্তা গবেষকদের
Next articleKolkata Police: অনলাইন সচেতনতায় কলকাতা পুলিশের নয়া উদ্যোগ, পাসওয়ার্ড মনে করাবে টুথব্রাশ!