মূল সমস্যা এড়িয়ে ভোট জিততে ধর্মের তাস খেলছেন যোগী, তোপ রাকেশ টিকাইতের

আসল সমস্যা থেকে নজর ঘুরিয়ে ধর্মের তাস খেলে, ভোট বৈতরণী পার করার চেষ্টা করছেন যোগী আদিত্যনাথ(Yogi Adityanath)। বিজেপির(BJP) বিরুদ্ধে এমনটাই অভিযোগ তুললেন কৃষকনেতা রাকেশ টিকাইতের(Rakesh Tikait)। আগামী ১০ই ফেব্রুয়ারি থেকে উত্তরপ্রদেশে(UttarPradesh) শুরু হতে চলেছে ৭ দফায় নির্বাচন। তার আগে, সব দলই ব্যস্ত নিজেদের নির্বাচনী প্রচারে। যোগী আদিত্যনাথের সমর্থনে ইতিমধ্যেই বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব সেখানে বাড়ি বাড়ি প্রচারও শুরু করে দিয়েছেন। আর এই প্রচারের সময়ই যোগী আদিত্যনাথ বারবার সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদবকে “টার্গেট” করে ধর্মীয় মেরুকরণের চেষ্টা করছেন বলে, অভিযোগ।

কৃষিনির্ভর উত্তরপ্রদেশে কৃষকদের মন পাওয়াটা যে একটা মস্ত বড় চ্যালেঞ্জ, তা লাগাতার এক বছর ধরে চলা কৃষক আন্দোলনের পর ভালোমতোই টের পেয়েছে বিজেপি সরকার। তাই নির্বাচনের আগেই, ক্ষমতা ধরে রাখার জন্য নিজেদের করা আইনকেই প্রত্যাহার করে নিতে বাধ্য হয়েছে মোদি সরকার। এই প্রসঙ্গেই কৃষক নেতা বলেন, কৃষকরা এই মুহূর্তে উত্তরপ্রদেশে “সঙ্কটজনক সময়ের” মধ্য দিয়ে যাচ্ছে কারণ তারা তাদের পণ্যের মূল্য কম পাচ্ছে এবং “অতিরিক্ত” বিদ্যুৎ বিল দিতে বাধ্য হচ্ছে। তাঁর আরও অভিযোগ,বর্তমান সরকার উত্তরপ্রদেশে যে আসল সমস্যাগুলি অর্থাৎ কৃষকদের সমস্যা, বেকারত্ব এবং মধ্যবিত্তের জন্য মুদ্রাস্ফীতি এই সব কিছু থেকে মানুষের দৃষ্টি পরিকল্পিতভাবে ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করছেন, এবং জিন্নাহ ও পাকিস্তান সম্পর্কে নিয়মিত বক্তব্যের মাধ্যমে হিন্দু-মুসলিম ভোটারদের মেরুকরণের চেষ্টা করছেন।

আরও পড়ুন:SBI Update: চাপের মুখে পিছু হটল SBI, প্রত্যাহার বিতর্কিত নয়া গাইডলাইন

লাগাতার এক বছর ধরে চলা কৃষক আন্দোলনের নেতৃত্ব দেওয়া এই কৃষক নেতা শুধু যে বর্তমান সরকারের বিরুদ্ধে বিষোদগার করেছেন তাই নয়, উত্তরপ্রদেশের সরকারি অফিসারদের সম্বন্ধেও আশঙ্কা প্রকাশ করে বলেছেন, “ভোট গণনার সময় জনগণকে জেলা ম্যাজিস্ট্রেট এবং পুলিশ অফিসারদের কার্যকলাপের উপরও নজর রাখতে হবে। কারণ এই অফিসাররা ক্ষমতায় থাকা সরকারের পক্ষে হতে পারে।”

তাঁর মতে, যারা কৃষকদের পক্ষে থাকবে ভোটাররাও তাদের পক্ষেই থাকবেন। কারণ কৃষি প্রধান রাজ্য উত্তরপ্রদেশে এই মুহূর্তে কৃষকরা ফসলের ন্যায্য মূল্য, অতিরিক্ত বিদ্যুতের বিল সহ নানান ইস্যুতে অসন্তুষ্ট বর্তমান সরকারের উপর। তাই যোগী আদিত্যনাথের উচিত, ধর্মের নামে রাজনীতি বন্ধ করে আসল সমস্যার দিকে নজর দেওয়া।

এই প্রসঙ্গে তৃণমূল কংগ্রেস সাংসদ সৌগত রায় জানিয়েছেন, কৃষক আন্দোলন, লাখিমপুর খেরি সহ একাধিক ইস্যুতে বর্তমান সরকার কোণঠাসা। তারা ক্রমশ পায়ের তলার মাটি হারাচ্ছেন। এমতাবস্তায় উপায়ন্তর না দেখে তাই তাঁরা ধর্মের আশ্রয় নিয়ে ভোট বৈতরণী পার হতে চাইছেন। কারণ তিনি জানেন, উত্তরপ্রদেশের জনগণ তাঁর শাসনকালে কতটা অসন্তুষ্ট।

Previous articleSBI Update: চাপের মুখে পিছু হটল SBI, প্রত্যাহার বিতর্কিত নয়া গাইডলাইন
Next articleWildlife:বিরল প্রজাতির হরিণের সংখ্যা কমছে কাজিরাঙা অভয়ারণ্যে