SBI Update: চাপের মুখে পিছু হটল SBI, প্রত্যাহার বিতর্কিত নয়া গাইডলাইন

দেশজুড়ে বিতর্কের জেরে নয়া নির্দেশিকা প্রত্যাহার করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

চাপের মুখে পিছু হটল SBI। নয়া গাইডলাইন নিয়ে মহিলা কমিশনের তরফে ব্যাঙ্ক কর্তৃপক্ষকে নোটিশ পাঠানো হয়। অবশেষে বিতর্কিত নির্দেশিকা (Guideline) প্রত্যাহার করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। শনিবার দুপুরে এসবিআই-এর টুইটার হ্যান্ডল (Twitter Handel) থেকে এই ঘোষণা করা হয়েছে।

সম্প্রতি নয়া কর্মী নিয়োগ বা পদোন্নতির ক্ষেত্রে কর্মীদের শারীরিক ফিটনেস সংক্রান্ত নির্দেশিকা জারি করে SBI। ৩১ ডিসেম্বরের জারি নির্দেশিকায় বলা হয়, কোনও মহিলা যদি তিন মাসের বেশি অন্তঃসত্ত্বা হন, সেক্ষেত্রে তাঁকে ‘সাময়িকভাবে আনফিট’ বলে বিবেচনা করা হবে। প্রসবের চার মাস পরে তাঁরা কাজে যোগ দিতে পারেন। এই নিয়ম পয়লা এপ্রিল থেকে কার্যকর হওয়ার কথা ছিল। এর বিরোধিতায় সরব হয় স্টেট ব্যাঙ্কের কর্মী সংগঠন। দিল্লি, মুম্বই সহ বিভিন্ন মহিলা কমিশন চিঠি পাঠায় SBI কর্তৃপক্ষকে। এরপরই শনিবার টুইট করে নির্দেশিকা প্রত্যাহারের কথা জানায় তারা।

টুইটবার্তার বলা হয়েছে, সম্প্রতি এসবিআই ব্যাঙ্কে কর্মী নিয়োগের ক্ষেত্রে শারীরিক সক্ষমতার মানদণ্ডের উপর জোর দিয়েছে। তার মধ্যে অন্তঃসত্ত্বা মহিলা চাকরিপ্রার্থীর বিষয়টিও ছিল। বিভিন্ন মহলে প্রতিক্রিয়ার পর তারা এই অন্তঃসত্ত্বা সংক্রান্ত নির্দেশিকার অংশ প্রত্যাহার করছে। সেখানে আরও যোগ করা হয়েছে যে, এসবিআই তাদের মহিলা কর্মীদের ব্যাপারে যথেষ্ট সচেতন। এই মুহূর্তে 25% মহিলা কর্মী রয়েছে তাদের। করোনাকালে অন্তঃসত্ত্বাদের স্বাস্থ্যের কথা ভেবেই এই নির্দেশিকা জারি হয়েছিল। তবে, নয়া নির্দেশিকা থেকে ওই অংশটি বাদ দেওয়া হচ্ছে। এক্ষেত্রে পুরোনো নিয়মে বহাল থাকবে।

আরও পড়ুন- অগ্নিমিত্রার “প্রেমে” তৃণমূলের পতাকায় মোড়া সারমেয়, চক্রান্ত দেখছে ঘাসফুল শিবির

 

 

 

Previous articleঅগ্নিমিত্রার “প্রেমে” তৃণমূলের পতাকায় মোড়া সারমেয়, চক্রান্ত দেখছে ঘাসফুল শিবির
Next articleমূল সমস্যা এড়িয়ে ভোট জিততে ধর্মের তাস খেলছেন যোগী, তোপ রাকেশ টিকাইতের