Weather Forecast: বঙ্গে অব্যাহত শীতের ব্যাটিং, তাপমাত্রা স্বাভাবিকের থেকে নীচেই

today decrease temperature in kolkata

মাঘের বাঘা শীতে জবুথবু বঙ্গবাসী। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কাটিয়ে জমিয়ে ব্যাটিং করছে শীত।বেলা শেষে শীতের আমেজ ফিরে পেয়ে উপভোগ করছেন সকলেই। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, জমিয়ে ব্যাটিং করলেও মঙ্গলবার থেকেই ফের পূর্ব ভারতের দিক থেকে একটি ঝঞ্ঝা আসতে পারে। ফলে, বাধা পাবে উত্তুরে হাওয়া। এর দরুন ফের তাপমাত্রা ফের বাড়বে। তবে আবহাওয়া দফতরের জানিয়েছে,সরস্বতী পুজোর পর ফের ফিরতে পারে শীতের ইনিংস। আবহাওয়া দফতরের খবর, সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.২ ডিগ্রি। স্বাভাবিকের থেকে যা তিন ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৪.১, যা-ও স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে।

আরও পড়ুন:৩১ জানুয়ারি থেকে বাতিল একাধিক দূরপাল্লার ট্রেন, জেনে নিন তালিকা

আবহাওয়া দফতর সূত্রের খবর, ঝোড়ো ব্যাটিংয়ে কাঁপছে গোটা বঙ্গ। রবিবার উত্তরবঙ্গের ডুয়ার্স এলাকায় ঠান্ডার দাপট ছিল বেশি। শিলিগুড়ি, কোচবিহারের সর্বনিম্ন তাপমাত্রা ৫-৬ ডিগ্রির কাছে নেমে যায়। গাঙ্গেয় বঙ্গেও হাড়কাঁপানো ঠাণ্ডা। শীতের কামড় ভালোই বুঝতে পারছে রাজ্যবাসী। এদিন শিলিগুড়ির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫.৪ ডিগ্রি। কোচবিহারে ৫.৬ ডিগ্রি। জলপাইগুড়ি সামান্য বেশি। তবে সেখানেও তাপমাত্রা ৬.৫ ডিগ্রি সেলসিয়াস নেমে যায়। অন্যদিকে, পূর্ব মেদিনীপুরের দু’একটি জায়গায় শৈত্যপ্রবাহ রয়েছে।

রবিবারই কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকা দমদম ও সল্টলেকে সর্বনিম্ন তাপমাত্রা ১১.৮ ডিগ্রিতে নেমে গিয়েছে। ব্যারাকপুরে রাতের তাপমাত্রা ছিল ৯.৬ ডিগ্রি। গাঙ্গেয় বঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে কনকনে শীত। পুরুলিয়ায় রাতের তাপমাত্রা আট ডিগ্রি ছুঁয়েছে। পশ্চিমী বঙ্গের শ্রীনিকেতন, পানাগড় ও আসানসোলে তাপমাত্রা ৮-৯ ডিগ্রির কাছেপিঠে রয়েছে।

তবে, চলতি সপ্তাহেই কলকাতায় রাতের তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। সেই সঙ্গে হতে পারে বৃষ্টিও। তবে সরস্বতী পুজোতেও বৃষ্টি কিনা তা নিয়ে এখনও সংশয় রয়েছে।

Previous articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleবিয়ের তত্ত্বের অভিনব ডালিতে কন্যাশ্রী-রূপশ্রী থেকে লক্ষ্মীর ভাণ্ডার