WHO:ভারতের মানচিত্র বিকৃত করার অভিযোগ, হু-কে কড়া বার্তা কেন্দ্রের

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO)ওয়েবসাইটে ভারতের মানচিত্রে জম্মু ও কাশ্মীর আলাদা রঙ! কেন? এনিয়ে এর আগেও অনেকবার প্রশ্ন উঠেছে। কিন্তু তাতেও লাভ হয়নি। সোমবার রাজ্যসভায় এনিয়ে রাজ্যসভায় জবাব দিল কেন্দ্র। সাফ জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এনিয়ে কড়া বার্তা দিয়েছে তারা।

আরও পড়ুন:World Games Athlete: বর্ষসেরা অ্যাথলিটের শিরোপা পেলেন ভারতীয় হকি দলের গোলকিপার শ্রীজেশ

কেন ভারতের মানচিত্রে জম্মু ও কাশ্মীর এবং লাদাখে আলাদা রঙ? এনিয়ে সুর চড়ান কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। এমনকী এই ইস্যুতে কেন্দ্র কোনু প্রতিবাদ জানিয়েছেন কিনা সেই প্রশ্নও করেন মন্ত্রী। কেন্দ্রীয় মন্ত্রীর প্রশ্নের জবাবে জানানো হয়, বিষয়টি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে কথা হয়েছে।

রাজ্যসভায় একথা জানান বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলীধরণ।পাশপাশি তিনি জানান, কেন্দ্রের লিখিত অভিযোগের জবাব দিয়েছে হু। তাঁদের ওয়েবসাইটে দেওয়া ওই মানচিত্রে জম্মু ও কাশ্মীর এবং লাদাখের কোনও অবস্থান স্পষ্ট করে দেখানো হয়নি। এর ফলে একটি বিশেষ বার্তা দেওয়া হয়েছে মাত্র। যদিও কেন্দ্রের তরফে জানানো হয়েছে,হু-এর এই উত্তরে তারা সন্তুষ্ট নয়। এনিয়ে কেন্দ্রের অবস্থান স্পষ্ট করা হয়েছে।

একাধিকবার বিতর্কিত বিষয়টি সুর চড়ানো হয়। গত বছর বিষয়টি নিয়ে রাজ্যসভায় রীতিমত শোরগোল পড়ে যায়। এরপর রবিবার প্রধানমন্ত্রি নরেন্দ্র মোদিকে অবিলম্বে বিষয়টি নিয়ে হস্তক্ষেপের জন্য অনুরোধ করা হয়।

গত বছরই বিষয়টি নিয়ে শোরগোল পড়ে যায়। কেন্দ্রকে তা বারবার জানানো হয়। রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অবিলম্বে বিষয়টিতে হস্তক্ষেপের জন্য অনুরোধ করে চিঠি দিয়েছিলেন তৃণমূল সাংসদ ডা. শান্তনু সেন। তার পরই এনিয়ে কেন্দ্রের জবাব সামনে আসে।

প্রসঙ্গত, বিশ্বজুড়ে কোভিডের প্রভাব কেমন, কোথাকার করোনা চিত্র কেমন – সেসব সম্পর্কে বিস্তারিত তথ্য জানানোর জন্য একটি মানচিত্র প্রকাশ করেছে WHO। সেই মানচিত্রেই ঘন নীল ভারতের শুধুমাত্র জম্মু-কাশ্মীর অংশটির রং সম্পূর্ণ আলাদা করা হয়েছে। তারও মধ্যে আরেকটি ছোট অংশকে চিহ্নিত করা হয়েছে অন্য নীল এবং ধুসরের দাগ দিয়ে। আর এইনিয়েই শুরু হয়েছে বিতর্ক।

Previous articlekoholi: একটা শতরান করলেই সচিনের একটি বিশেষ রেকর্ড ভেঙে দেবেন বিরাট !
Next articleParay Sikhalay : কাল থেকেই শুরু পাড়ায় শিক্ষালয়