শুধুই প্রচার: বেটি বাঁচাও প্রকল্পের মোদি সরকারের বিজ্ঞাপন খরচ ৪০১ কোটি

কার্যক্ষেত্রে সাফল্য থাক বা না থাক গালভরা প্রচারে বরাবরই শীর্ষে মোদি সরকার(Modi govt)। তার কোনও ব্যতিক্রম হল না। কেন্দ্রীয় সরকারের বেটি বাঁচাও বেটি পড়াও(beti bachao Beti padhao) প্রকল্পে শুধুমাত্র বিজ্ঞাপনে(advertisement) কেন্দ্রীয় সরকার খরচ করেছে ৪০১ কোটি টাকা। বুধবার রাজ্যসভায় তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়নের এক প্রশ্নের উত্তরে এমনটাই জানিয়ে দিলেন স্বয়ং কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি(Smriti Irani)।

এই প্রকল্প খাতে কেন্দ্রীয় সরকারের যে রিপোর্ট প্রকাশ্যে আনা হয়েছে তা চোখ কপালে তুলে দেওয়ার মতো। স্মৃতি ইরানির দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৪-১৫ থেকে চলতি অর্থবর্ষ পর্যন্ত এই প্রকল্পে মোট ব্যয় ৬৮৩ কোটি ৫ লক্ষ টাকা। তার ৫৮ শতাংশই গিয়েছে বিজ্ঞাপনে। সেই খাতে খরচের অঙ্ক ৪০১ কোটি ৪ লক্ষ টাকা। অর্থাৎ এই প্রকল্পে দেশের ‘বেটি’দের জন্য যত না অর্থ খরচ করেছেন তার চেয়ে অনেক বেশি ব্যয় হয়েছে নিজেদের ঢাক পেটাতে।

আরও পড়ুন:Mamata: সীমান্তে ট্রাক টার্মিনাসের টাকা নয়ছয় নিয়ে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী, এবার দায়িত্ব নিচ্ছে পরিবহণ দফতর

যদিও সরকারের এই দাবি নিয়ে খানিক বিভ্রান্তিও সৃষ্টি হয়েছে। কারণ, গত বছর ডিসেম্বর মাসেই এই প্রকল্পে কাজের অগ্রগতি খতিয়ে দেখার জন্য গঠিত সংসদীয় কমিটির রিপোর্টে সাফ জানানো হয়, বেটি বাঁচাও বেটি পড়াও প্রকল্প মোট বরাদ্দের ৭৮.৯১ শতাংশ খরচ হয়েছিল প্রচার খাতে। তবে সেই হিসেব ছিল ২০১৯-২০ আর্থিক বছর পর্যন্ত। চলতি বাজেট অধিবেশনে সরকারি হিসেবে বিজ্ঞাপনে মুখ ঢাকার খরচ কমে যাওয়ায় বিষয়টি নিয়ে সরব হয়েছে বিরোধীরা।

Previous articleপুরভোটের আগে তারাপীঠে মহাযজ্ঞে যোগদান অনুব্রতর
Next article‘গেট’ পরীক্ষা স্থগিতের আর্জি খারিজ, হস্তক্ষেপ করতে নারাজ সুপ্রিম কোর্ট