এবার রাষ্ট্রায়ত্ত IDBI ব্যাঙ্ক বিক্রির সিদ্ধান্ত কেন্দ্রের, দেউলিয়া হল আরও একটি ব্যাঙ্ক

নতুন কিছু গঠন করা নয়, ‘বেচুবাবু’ মোদির সরকার সিদ্ধান্ত নিল দেশের আরও এক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বিক্রির(government bank)। কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, এবার আইডিবিআই(IDBI) ব্যাঙ্কের যে শেয়ারগুলি কেন্দ্রীয় সরকারের(central government) কাছে রয়েছে সেগুলি খুব শিগগিরই বিক্রি করা হবে। এমনটাই জানিয়েছেন কেন্দ্রের বিনিয়োগ ও গণ সম্পত্তি মূল্যায়ন বিভাগের সচিব তুহিন কান্ত পাণ্ডে। অন্যদিকে, দেউলিয়া ঘোষিত হওয়ায় মহারাষ্ট্রের ইন্ডিপেন্ডেস কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের (Independence Co-operative Bank Ltd) লাইসেন্স বাতিল করল রিজার্ভ ব্যাঙ্ক। ডুবল এই ব্যাঙ্কের গ্রাহকদের টাকা।

কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, আইডিবিআই ব্যাঙ্কের অংশীদারী বিক্রির চূড়ান্ত প্রস্তুতি হিসেবে মার্চের শেষে আইডিবিআই ব্যাঙ্কের এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট (EOI) আনা হবে। যার মাধ্যমে কর্পোরেট সংস্থাগুলি ব্যাঙ্ক কেনার জন্য আবেদন করতে পারবেন। বর্তমানে আইডিবিআই ব্যাঙ্কের ৪৫.৪৮ শতাংশ কেন্দ্রের কাছে রয়েছে। ৪৯.২৪ শতাংশ রয়েছে লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার (LIC) হাতে। বাকি ৫.২৯ শতাংশ শেয়ার হোল্ডিং নন-প্রোমোটারদের হাতে রয়েছে। এই এলআইসিও বিক্রির পথে হেঁটেছে কেন্দ্রীয় সরকার। আগামী সপ্তাহেই আসছে এলআইসি আইপিও।

আরও পড়ুন:গণতন্ত্র সূচকে দেশ তলানিতে, নাকচ তৃণমূল সাংসদের প্রশ্ন !

এদিকে আর্থিক সংকটের কারণে দেউলিয়া ঘোষিত হয়েছে মহারাষ্ট্রে নাসিক শহরে অবস্থিত ইন্ডিপেন্ডেস কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড। রিজার্ভ ব্যাঙ্কের তরফে নির্দেশে বলা হয়েছে ব্যাঙ্কের আর্থিক পরিস্থিতি দেখে গত বছরই রিজার্ভ ব্যাঙ্ক বেশ কিছু বিধিনিষেধ জারি করেছিল। সেই সময় নেওয়া এই সিদ্ধান্তের জেরে গ্রাহকরা ৬ মাস পর্যন্ত টাকা তুলতে পারেনি । এরপরও ব্যাঙ্কের আর্থিক পরিস্থিতির কোনও উন্নতি না হওয়ায় লাইসেন্স বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক তাদের সিদ্ধান্তে জানিয়েছে ব্যাঙ্কের কাছে পর্যাপ্ত পুঁজি না থাকায় আগামী দিনে আয় বাড়ার সম্ভাবনাও নেই। এরকম পরিস্থিতিতে গ্রাহকদের স্বার্থে ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করা হয়েছে।

Previous articlefacebook-meta : শেয়ার বাজারে ধস ফেসবুক-মেটার, ধনীতালিকা থেকে নাম সরল জুকেরবার্গের
Next articleএবার রাজ্যপালের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন বিক্ষুব্ধ বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার