মার্কিন বাহিনীর হাতে ধরা পড়ার ভয়ে পরিবারসহ নিজেকে উড়িয়ে দিল ISIS প্রধান

আবু বকর আল বাগদাদীর মৃত্যুর পর আইএস জঙ্গি(ISIS Terrorist) গোষ্ঠীর প্রধান হয়ে বসেছিল আবু ইব্রাহিম অল-হাশিমি অল-কুরেশি। এবার মার্কিন হামলায়(American army) মৃত্যু হল এই জঙ্গি প্রধানের। যদিও মার্কিন সেনাবাহিনীর হাতে ধরা পড়ার ভয়ে পরিবারসহ নিজেকে শেষ করে দেয় এই আইএস প্রধান। কুরেশির মৃত্যুর পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন(Joe Biden) বিবৃতিতে জানিয়েছেন মার্কিন সেনাবাহিনীর গোপন অভিযানে খতম হয়েছে আইএস প্রধান।

আমেরিকার প্রতিরক্ষা দফতর পেন্টাগনের(Pentagon) সংবাদ সচিব জন কিরবি দাবি করেছেন, ”সেনাবাহিনী বুধবার মধ্যরাতে উত্তর-পশ্চিম সিরিয়ায় একটি সন্ত্রাসবিরোধী অভিযান চালায়। জঙ্গি গোষ্ঠী আল কায়দার বিরুদ্ধে মূলত এই অভিযান চালানো হয়। সেই অভিযানে নিহত হয়েছেন আইএস প্রধান।” সেনা অভিযানের পর সিরিয়ার উদ্ধারকর্মীরা জানিয়েছে, সেনা জঙ্গির এই লড়াইয শুরু হওয়ার পর একটি বিস্ফোরণের শব্দ হয়। সেই বিস্ফোরণের অন্তত ১৩ জন নিহত হয়েছেন। এর মধ্যে ছ’জন শিশু ও চার নারী রয়েছেন। পরে জানা যায় নিহতদের মধ্যে রয়েছেন আইএস প্রধান আবু ইব্রাহিম অল-হাশিমিন অল-কুরেশি ও তাঁর স্ত্রী এবং শিশুরা।

আরও পড়ুন:উত্তরপ্রদেশে গুলিকাণ্ড: আসাদুদ্দিন ওয়েইসিকে ‘Z’ ক্যাটাগরির নিরাপত্তা দিল কেন্দ্র

২০১৯ সালের অক্টোবর মাসে সিরিয়ায় আমেরিকার অভিযানের সময় আইএস প্রধান আবু বকর আল-বাগদাদি নিহত হওয়ার পর আইএসের দায়িত্ব নেয় ইরাকের নাগরিক আবু ইব্রাহিম অল-হাশিমি অল-কুরেশি। আইএসের নেতৃত্বে আসার আগে ইয়াজিদিদের গণহত্যার নেতৃত্বে ছিল এই জঙ্গি। কুখ্যাত এই আইএস জঙ্গি ‘বিনাশকারী’ নামেই পরিচিত। পাশাপাশি ইব্রাহিম আল হাশিমি আল কুরেশি, আমির মোহাম্মদ সাইদ আবদ আল রহমান আল মাওলা নামেও পরিচিত ছিল। জানা গিয়েছে, কুরেশি সব সময়ই ‘লো প্রোফাইল’ বজায় রেখে চললেও নৃশংসতায় ছিল খড়্গহস্ত। এদিনের এই মার্কিন অভিযানের আগে ইরাকি ও মার্কিন গোয়েন্দা সংস্থার নজর এড়িয়ে জঙ্গি সংগঠন পরিচালনা করছিল সে।

Previous articleSnowfall: রেকর্ড তুষারপাত দার্জিলিঙে! বরফের চাদরে ঢাকল ঘুম
Next articleগণতন্ত্র সূচকে দেশ তলানিতে, নাকচ তৃণমূল সাংসদের প্রশ্ন !