মাটির মানুষ ছিলেন, লতাজির সঙ্গে কাজ করতে গিয়ে নার্ভাস হইনি: সুদেশ ভোঁসলে

সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের জীবনাবসানে শোকস্তব্ধ গোটা দেশ। রাজনীতি থেকে বিনোদন, ক্রীড়া থেকে বাণিজ্য, সাহিত্য থেকে শিল্প, সব জগতের মানুষ কিংবদন্তি শিল্পীর প্রয়াণে বাকরুদ্ধ। স্মৃতির সরণি বেয়ে লতা মঙ্গেসকারকে নিয়ে বলতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়লেন সঙ্গীতশিল্পী সুদেশ ভোঁসলে। লতা মঙ্গেশকরের গান প্রসঙ্গে সুদেশ ভোঁসলে বলেন, “মনে হয় তাঁর গান শুধু শুনেই যাই। কখনও যেন শেষ না হয়। তাঁর গান, তাঁর কণ্ঠস্বর কখনও শেষ হবে না।”

কিংবদন্তী শিল্পীর সঙ্গে বেশ কয়েকবার কাজ করার সুযোগ হয়েছিল সুদেশ ভোঁসলের। লতার সঙ্গে কাজ করার অভিজ্ঞতা নিয়ে সুদেশ বলেন, “বড় হোক কিংবা ছোট, লতাজি সহশিল্পীদের খুব সম্মান করতেন। সকলের সঙ্গে মিশে যেতেন। তাঁর শরীরি ভাষায় কখনও প্রকাশ পেত না যে তিনি লতা মঙ্গেশকর। মাটির মানুষ ছিলেন, তাই লতাজির সঙ্গে গান গাইছি ভেবে আমরাও নার্ভাস ফিল করতাম না।”

এরপরই সুদেশ সুদেশ ভোঁসলে বলেন, “আমি নিজেকে ভাগ্যবান বলে মনে করি যে, তাঁর সঙ্গে আমি গোটা দুনিয়ায় ঘুরেছি। ১৯৯৫ ও ১৯৯৭ সালে আমেরিকার বিভিন্ন প্রান্তে শো করেছি। তাঁর সঙ্গে দাঁড়িয়ে এক মঞ্চে গান গেয়েছি। এটা অবশ্য এখন মনে হয় গল্পকথা। কিন্তু, তা একেবারেই নয়, সত্যিই আমি গেয়েছি। আমেরিকায় ২৫ হাজার থেকে ৫০ হাজার মানুষের সামনে গান গেয়েছি। আমি যে গলা পরিবর্তন করে গান করতাম সেটা তাঁর খুব ভালো লাগত। এর জন্য আমি তাঁর কাছ থেকে অনেক প্রশংসাও পেয়েছি।”

 

Previous articleLata Mangeshkar: কিংবদন্তি লতা মঙ্গেশকরের মৃত্যুতে শোকের ছায়া ক্রীড়ামহলে, শোকজ্ঞাপন সৌরভ, বিরাট, মিতালি রাজদের
Next articleবিজেপির এক পঞ্চায়েত সমিতির সদস্যের বিরুদ্ধে নাবালিকাকে যৌন নিগ্রহের অভিযোগ