বড় সাফল্য রাজ্য সরকারের! ৭৫ লক্ষ ছুঁতে চলেছে মমতার কন্যাশ্রী প্রকল্প

আর মাত্র কিছুটা সময়ের অপেক্ষা। মাইলফলক ছুঁতে চলেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘কন্যাশ্রী’ প্রকল্প।সরকারি তথ্য বলছে, ইতিমধ্যেই কন্যাশ্রী প্রকল্পে প্রাপক অর্থ্যাৎ ইউনিক বেনিফিশিয়ারির সংখ্যা ৭৪ লক্ষ ৯৪ হাজার ৯১৮জন। আর কয়েক দিনের মধ্যেই তা ৭৫ লক্ষের গণ্ডি পার করবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন:পাঁচ বছরে ১৮৯৮ টি এনজিও-র এফসিআরএ শংসাপত্র বাতিল হয়েছে, রাজ্যসভায় জানালেন নিত্যানন্দ রাই

২০১১ সালে ক্ষমতায় আসার পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই কন্যাশ্রী প্রকল্পের সূচনা করেন। যা চালু হয় ২০১৩ সালের ১ অক্টোবর থেকে। এই প্রকল্পের উদ্দেশ্য ছিল নাবালিকা বিবাহের অবসান ঘটানো এবং মেয়েদের মধ্যে শিক্ষার প্রসার বিস্তার করা। ইতিমধ্যেই এই প্রকল্প বিশ্বমঞ্চে স্বীকৃতি পেয়েছে।বর্তমানে স্কলারশিপের টাকার পরিমাণ বাড়ানো হয়েছে। রাজ্য প্রশাসন সাফ জানিয়েছে, এই প্রকল্প এতটাই স্বচ্ছ যে, মানুষ চাইলে স্রকারি ওয়েবসাইটে যাবতীয় ডেটা যাচাই করে দেখতে পারেন।

তিনটি ভাগে এই প্রকল্প বিভাজিত হয়েছে। কে-ওয়ান, কে-টু এবং কে-থ্রি। প্রথম দুটি বিভাগ দেখভাল করে নারী-শিশু সমাজ কল্যাণ দফতর। শেষ বিভাগটি দেখে উচ্চ শিক্ষা দফতর। বাল্যবিবাহ রোধ, স্কুল ছুটের সংখ্যা কমানো এবং আর্থিক কারণে মেয়েদের পড়া যাতে বন্ধ না হয়ে যায় তা নিশ্চিত করতে প্রকল্প শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরকারের তরফে ,কে-টু বিভাগে আরও জোর দেওয়ার কথা বলা হয়েছে। শিশু ও সমাজ কল্যাণ দফতরের মন্ত্রী শশী পাঁজা এ বিষয়ে জানান, মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের এই প্রকল্প সাফল্যের সঙ্গেই বাস্তবায়ন করা হচ্ছে। ফলে উপকার পাচ্ছেন মেয়েরা।

Previous articleViral: স্ত্রীয়ের কাটা মুন্ডু হাতে রাস্তায় ঘুরল স্বামী! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিও
Next articleত্রুটিপূর্ণ ক্ষুধার পরিমাপ: Global Hunger Index-এর রিপোর্ট খারিজ কেন্দ্রের