Paray Shikkhalaya:পাড়ায় শিক্ষালয়ে ব্যাপক সাড়া! সপ্তাহের ৫দিন চলবে ক্লাস

রাজ্যে ফের চালু হয়েছে স্কুল। সেইসঙ্গে ছোটদের জন্য চালু করা হয়েছে পাড়ায় শিক্ষালয় প্রকল্প। অতিমারিকে হারিয়ে ফের ছন্দে ফিরছে পঠনপাঠন ব্যবস্থা। অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত নিয়মিত স্কুল চলছে। এবার পাড়ায় শিক্ষালয় প্রকল্পের ব্যাপক সাড়া পেয়ে নয়া নির্দেশিকা জারি করল শিক্ষা দফতর।

আরও পড়ুন:দাউদকে পাকড়াও করতে উঠেপড়ে লাগল NIA, UAPA ধারায় মামলা রুজু

শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, এবার থেকে সপ্তাহে পাঁচ দিন সকাল ১০টা ৫০ মিনিট থেকে বিকাল ৪.৩০টে পর্যন্ত ছাত্র ছাত্রীদের ক্লাস চলবে। এর আগে সপ্তাহে পাঁচ দিন সকাল ১১টা থেকে দুপুর ২.৩০টা পর্যন্ত ক্লাস নেওয়ার কথা বলা হয়েছিল।

প্রসঙ্গত, শিক্ষা দফতরের নির্দেশিকায় পাড়ায় শিক্ষালয়ে পড়ুয়াদের সংখ্যা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। বড় মাঠ হলে সেখানে ৮০ থেকে ১০০ জন পড়ুয়াকে নিয়ে ক্লাস করানোর নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে, ছোট মাঠের ক্ষেত্রে ৪০ থেকে ৫০ জন ক্লাস করতে পারবে বলে নির্দেশ দিয়েছে শিক্ষা দফতর। তাদের উপস্থিতির বিষয়টি লেখা হবে সাদা কাগজে। পড়ে তা স্কুলের খাতায় তুলে দিতে হবে বলে নির্দেশে জানানো হয়েছে। চলতি মাসের ৭ তারিখ থেকে চালু হয়েছে পাড়ায় শিক্ষালয়। এতে ব্যাপক সাড়া পেয়ে পঠনপাঠনের সূচিতে বদল করল শিক্ষা দফতর।

Previous articleকমিশনের নির্দেশ অমান্য, তাম্রলিপ্ত পুরসভায় বিজেপির  প্রার্থী তালিকা ঘিরে বিতর্ক
Next articleJnu-twitter : বিতর্কিত টুইটার, অভিযোগ অস্বীকার জেএনইউ -এর উপাচার্যর