SSC: এসএসসি গ্রুপ-ডি  পদে ৫৭৩ জনের নিয়োগ বাতিল করল হাইকোর্ট

স্কুলে চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগ নিয়ে কড়া পদক্ষেপ নেওয়ার ইঙ্গিত আগেই দিয়েছিল কলকাতা হাইকোর্ট(SSC Report)। বুধবার এসএসসি গ্রুপ-ডি(SSC Group-D) মামলার রায়ে ৫৭৩ জনের নিয়োগ বাতিল করল হাইকোর্ট ।বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ এদিন এই রায় ঘোষণা করেন।

এদিন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন, ‘মেয়াদ উত্তীর্ণ প্যানেল থেকে কাউকে চাকরি দেওয়া বেআইনি। গ্রুপ-ডি নিয়োগ অনিয়মে ভরা। বেআইনি ও দুর্নীতিতে ঢাকা। কারণ, জনগণের করের টাকায় এই নিযুক্তদের এতদিন বেতন হয়েছে।’ নিয়োগ বাতিল হওয়ার পর, ওই কর্মীদের কাছ থেকে এতদিনের বেতনের টাকা কী ভাবে পুনরুদ্ধার করা হবে, সেই দায়িত্ব জেলা স্কুল পরিদর্শকে দিয়েছে আদালত। সেইসঙ্গেই প্রাক্তন বিচারপতি রঞ্জিত বাগের কমিটিকে এদিন নির্দেশ দেওয়া হয়েছে, তদন্তের গতিপ্রকৃতি নিয়ে ১৪ ফেব্রুয়ারির মধ্যে রিপোর্ট দিতে হবে।

অভিযোগ ছিল, এসএসসি-র সুপারিশেই মেয়াদ উত্তীর্ণ প্যানেল থেকে গ্রুপ-ডি পদে নিয়োগ করা হয়েছিল।কিন্তু, এসএসসি হাইকোর্টে হলফনামা দিয়ে জানিয়েছিল, নিয়োগের ক্ষেত্রে তারা কোনওরকম সুপারিশ করেনি। স্বভাবতই আদালত প্রশ্ন তোলে, এসএসসি সুপারিশ না করে থাকলে, কার সুপারিশে মেয়াদ উত্তীর্ণ প্যানেল থেকে ভুয়ো নিয়োগ হল?

এ নিয়ে চাপানউতোরের মাঝে অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিতকুমার বাগের নেতৃত্বে  চার সদস্যের একটি টিম গড়া হয়। সমস্ত নথি বিচারবিভাগীয় অনুসন্ধান কমিটির কাছে পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছিল এসএসসিকে।

আদালত সূত্রে জানা গিয়েছে, ভুয়ো চাকরিপ্রাপকদের আত্মপক্ষ সমর্থনেরও সুযোগ দিয়েছিল হাইকোর্ট। এর আগে এই এসএসসি গ্রুপ-ডি নিয়োগ মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। সেই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গিয়েছিল স্কুল সার্ভিস কমিশন।

Previous articleJnu-twitter : বিতর্কিত টুইটার, অভিযোগ অস্বীকার জেএনইউ -এর উপাচার্যর
Next articleTmc: দক্ষিণ ২৪ পরগনায় তৃণমূলের নির্বাচনী কো-অর্ডিনেটর বদল