War: সম্মুখে সমর! ইউক্রেন থেকে ভারতীয়দের ফেরাচ্ছে নয়াদিল্লি

ইউক্রেনে যুদ্ধের পরিস্থিতি, ভারতীয়দের ফিরিয়ে আনার ইঙ্গিত নয়া দিল্লির

রাশিয়া (Russia) আর ইউক্রেনের (Ukraine) সম্পর্ক এখন চরম পর্যায়ে গিয়ে দাঁড়িয়েছে। কূটনীতিবিদদের মতে যেকোন দিন যেকোন মুহূর্তে শুরু হয়ে যেতে পারে যুদ্ধ (War)। ইতিমধ্যেই আমেরিকা, ব্রিটেনসহ বেশ কিছু দেশ তাদের নাগরিকদের (citizen) ইউক্রেন (Ukraine) থেকে ফিরিয়ে নিয়ে আসার কথা জানিয়ে দিয়েছে। এবার সেই তালিকায় নাম লিখিয়েছে ভারত (India)। ইউক্রেন (Ukraine) থেকে ভারতীয় (India) নাগরিকদের (citizen) যত তাড়াতাড়ি সম্ভব ফিরিয়ে আনার ইঙ্গিত দিল নয়া দিল্লি।

আরও পড়ুনঃ ৫ ভোটে ভাগ্য বদল! টোটো চালক থেকে কাউন্সিলর বিজেপি প্রার্থী

মঙ্গলবার ইউক্রেনের (Ukraine) রাজধানী কিয়েভে অবস্থিত ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে, ‘ভারতীয় নাগরিকদের, বিশেষ করে যে সমস্ত ছাত্রদের অবস্থান অপরিহার্য বা বাধ্যতামূলক নয় তাঁরা যেন, বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে অস্থায়ীভাবে দেশ ছেড়ে চলে যান।’ সূত্র মারফত জানা যায় ইতিমধ্যেই ইউক্রেন সীমান্তে কমপক্ষে এক লক্ষ তিরিশ হাজার সেনা মোতায়েন করেছে রাশিয়া। পাশাপাশি সামরিক সরঞ্জামও প্রস্তুত রাখা হয়েছে। এই পরিপ্রেক্ষিতে ব্রিটেন ও আমেরিকা নিজেদের নাগরিকদের অবিলম্বে ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছে। রাজধানী কিয়েভ থেকে সরিয়ে নেওয়া হয়েছে মার্কিন কূটনৈতিক স্টাফদের।এমনকি কিয়েভ থেকে তাদের দূতাবাস পশ্চিম ইউক্রেনীয় শহর লভিভে স্থানান্তরিত করছে মার্কিন মুলুক।

আরও পড়ুনঃ Bangladesh: প্রতীক্ষার অবসান, অমর একুশে বইমেলা শুরু হল বাংলাদেশে

মনে করা হচ্ছে ইউক্রেনের উপর যেকোন সময় ঝাঁপিয়ে পড়তে পারে রুশ বাহিনী। এই অবস্থায় জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস রাশিয়া ও ইউক্রেনের বিদেশমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন। পরিস্থিতির গুরুত্ব বুঝে কূটনৈতিক উপায়ে সমাধানের চেষ্টা করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে এখনও পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক।

 

 

Previous articleমাত্র ৬ ঘণ্টায় শিলিগুড়ি থেকে কলকাতা, মুখ্যমন্ত্রীর ঘোষণায় খুশি উত্তরবঙ্গ
Next articleধাক্কা সামলে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার, ১৭৩৬ পয়েন্ট বৃদ্ধি সেনসেক্সের