বিক্ষুব্ধ নির্দলদের প্রচার করতে হবে দলের হয়ে: কড়া নির্দেশ তৃণমূলের শৃঙ্খলারক্ষা কমিটির

আসন্ন পুরভোটে(MunicipalityElection) নির্দল সমস্যা অস্বস্তির কারণ হয়ে উঠেছে তৃণমূলের(TMC) জন্য। দলের তরফে টিকিট না পেয়ে নির্দল হয়ে মনোনয়ন জমা দিয়েছেন একাধিক প্রার্থী। বারবার বলার পরও মনোনয়ন প্রত্যাহার করেননি প্রার্থীরা। এদিকে মনোনয়ন প্রত্যাহারের(Nomination withdrawal) সময়সীমাও পেরিয়ে গিয়েছে। এই অবস্থায় নির্দল প্রার্থীদের উদ্দেশ্যে কড়া বার্তা দিল তৃণমূলে শৃঙ্খলা রক্ষা কমিটি। স্পষ্ট ভাষায় এদিন জানিয়ে দেওয়া হয়েছে, প্রার্থীপদ প্রত্যাহার করতে হবে নির্দল প্রার্থীদের(independent candidate)। পাশাপাশি তৃণমূলের দলীয় প্রার্থীদের হয়ে প্রচার করতে হবে। নির্দেশ অমান্য করলে দলবিরোধী কাজের অভিযোগে বহিষ্কার করা হবে তাদের। ইতিমধ্যেই এই নির্দেশ পাঠানো হয়েছে জেলায় জেলায়।

৪ পুরনিগমের নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করেছে ঘাসফুল শিবির। আগামী ২৭ ফেব্রুয়ারি রাজ্যের আরও ১০৮ পুরসভায় নির্বাচন। এই নির্বাচনে তৃণমূলের প্রার্থী তালিকাকে কেন্দ্র করে জেলায় জেলায় বিক্ষোভ চোখে পড়েছিল। টিকিট না পেয়ে বহু তৃণমূল নেতা নির্দল হিসাবে মনোনয়ন জমা দেন। এই পরিস্থিতিতে তৃণমূলের জাতীয় কর্মসমিতির সদস্য পার্থ চট্টোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন ৪৮ ঘণ্টার মধ্যে নির্দল প্রার্থীদের মনোনয়ন প্রত্যাহার করে নেওয়ার জন্য। তবে সেই নির্দেশ মানেননি অনেকেই। সেই সব নির্দল প্রার্থীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দলের শৃঙ্খলা রক্ষা কমিটি। কড়া সুরে জানিয়ে দেওয়া হয়েছে, নির্দল প্রার্থীদের প্রার্থীপদ প্রত্যাহার করে দলীয় প্রার্থীদের হয়ে প্রচারে নামতে হবে। নির্দেশ অমান্য করলে দল বিরোধী কাজের অভিযোগে বহিষ্কার করা হবে।

আরও পড়ুন:West Bengal:গ্রুপ সি: সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানাল রাজ্য সরকার

ইতিমধ্যেই এ বিষয়ে পদক্ষেপ শুরু করে দিয়েছে দল। কোচবিহারে দলের নির্দেশ না মানার জন্য চারটি ওয়ার্ডের নির্দল প্রার্থীকে বহিষ্কার করা হয়েছে। একাধিকবার তাদের নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন প্রত্যাহারের আবেদন করে দল। গত ১২ ফেব্রুয়ারি মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ছিল। কিন্তু কেউ মনোনয়ন প্রত্যাহার করেননি। এরপরই তৃণমূলের জেলা নির্বাচন কমিটি বৈঠকে বসেন। সেখানেই ৪ ওয়ার্ডের নির্দল প্রার্থীকে বহিষ্কার করার সিদ্ধান্ত নেওয়া হয়। জানিয়ে দেওয়া হয়েছে ওই প্রার্থীরা ভোটে জিতলেও তাদের দলে ফেরানো হবে না।

Previous articleDev-cbi : গরু পাচারকাণ্ডে এবার দেবের সহ-প্রযোজক পিন্টু মণ্ডলকে তলব সিবিআইয়ের
Next article‘সময় শেষ হয়ে আসছে’ আগেই বুঝেছিলেন বাপ্পি লাহিড়ী?