Corona Update:ফের স্বস্তির খবর,দেশ জুড়ে কমল দৈনিক মৃত্যু ও সংক্রমণ!

দেশে একদিনে করোনায় আক্রান্ত হয়েছেন ২২ হাজার ২৭০ জন। শুক্রবার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ২৫ হাজার ৯২০।

দেশের কোভিড (Covid 19) গ্রাফ বেশ খানিকটা নিম্নমুখী । অতএব খানিক স্বস্তি,ফের কমল দৈনিক মৃত্যু ও সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান বলছে গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় (Corona)মৃত্যু হয়েছে ৩২৫ জনের। গতকাল দৈনিক মৃত্যুর (Death)সংখ্যাটা ছিল ৪৯২। দেশে একদিনে করোনায় আক্রান্ত হয়েছেন ২২ হাজার ২৭০ জন। শুক্রবার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ২৫ হাজার ৯২০।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে দেশ জুড়ে এখনও পর্যন্ত ১৭০ কোটিরও বেশি করোনা টিকা (COVID-19 vaccine)প্রদান করা হয়েছে। মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে দেশে প্রদত্ত করোনার দুটি টিকার ডোজের সংখ্যা ১৭৪.৫৯ কোটি ছাড়িয়েছে। রিপোর্ট বলছে এখনও পর্যন্ত করোনায় দেশে মৃত্যু হয়েছে ৫ লক্ষ ১১ হাজার ২৩০ জনের। মোট আক্রান্তের সংখ্যা ৪ কোটি ২৮ লক্ষ ২ হাজার ৫০৫।

তবে করোনাকে হারালেও পরবর্তীতে মৃত্যুর সংখ্যাটা বেশ চিন্তার হয়ে দাঁড়াচ্ছে। বিশেষ করে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হওয়ার পরে অনেকের শারীরিক নানা অসুস্থতা অনুভূত হয়েছে। বিশেষ করে ফুসফুসজনিত সমস্যা বেড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO)মতে বিশ্বে মৃত্যুর প্রথম ১০টি প্রধান কারণের মধ্যে রয়েছে ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমোনারি ডিজিজ, লোয়ার রেসপিরেটরি ইনফেকশন এবং ফুসফুসের ক্যান্সার। তাই করোনা মুক্ত হলেও স্বাস্থ্যের দিকে নজর দিন আর প্রয়োজনে ডাক্তারি পরামর্শ অবশ্যই নেবেন।

Craddle Smuggling : গরু পাচারকাণ্ডে এনামুল হককে দিল্লি থেকে গ্রেফতার করল ইডি

সম্প্রতি ইউএস ডিপার্টমেন্ট অফ এনার্জি এর প্যাসিফিক নর্থওয়েস্ট ন্যাশনাল ল্যাবরেটরির একটি গবেষণার মাধ্যমে বিশেষ এক তথ্য সবার সামনে উঠে এসেছে। যা চিন্তা বাড়াচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার । গবেষকরা জানিয়েছেন মিউকাসের মধ্যে করোনা ভাইরাস অনেকক্ষণ পর্যন্ত বেঁচে থাকতে পারে। এই ভাইরাস ২০০ মিটার পর্যন্ত কিন্তু সংক্রমণ ছড়াতে সক্ষম। এই গবেষণার সঙ্গে যুক্ত লিওনার্ড পিস বলেছেন, কোনও সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে আসার ১৫ মিনিটের মধ্যেই অপর জন সংক্রমিত হয়েছেন এমন তথ্য পাওয়া গিয়েছে আগেই। আর তার থেকেই অনুমান শ্বাস-প্রশ্বাসের মাধ্যমেই কিন্তু ছড়াচ্ছে কোভিডের ভাইরাস। যে কারণে বলা হচ্ছে, সব সময় মাস্ক ব্যবহার করুন এবং অবশ্যই সামাজিক দূরত্ববিধি মেনে চলুন। কারণ করোনার নয়া স্ট্রেন বাড়াতে পারে বিপদ।

Previous articleউত্তপ্ত ভূস্বর্গ: শোপিয়ানে সেনা-জঙ্গি সংঘর্ষে শহিদ ২ জওয়ান, খতম ১ জঙ্গি
Next articleHowrah: ‘পুলিশ’ সেজে ছাত্র নেতাকে ছাদ থেকে ফেলে দেওয়ার অভিযোগ!