Gangubai Kathiawadi:গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি মুক্তি পাবে নির্দিষ্ট দিনেই, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

এবার হাসি ফুটল আলিয়া ভক্তদের মুখে, ২৫ ফেব্রুয়ারি বড়পর্দায় আসছেন গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি

অবশেষে জট কাটল, নির্ধারিত সময়েই মুক্তি পাবে সঞ্জয় লীলা বনসালির(Sanjay Leela Bhansali) নতুন ছবি ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’(Gangubai Kathiawadi)। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট (Supreme court)বিখ্যাত পরিচালক সঞ্জয় লীলা বনসালির পক্ষেই রায় দিল। বিখ্যাত বলিউউ অভিনেত্রী আলিয়া ভাটের (Alia Bhatt)আগামি ছবি ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’(Gangubai Kathiawadi) নিয়ে শুরু থেকেই তৈরি হয়েছে বিতর্ক। পরিচালকের (Director)আগের ছবির ক্ষেত্রেও এই ধরণের ঘটনা দেখা গেছিল। ফের বিতর্কে বনসালির ছবি। যদিও সুপ্রিম কোর্টের (Supreme court)রায়ে কিছুটা হলেও হাসি ফুটল টিম ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’র মুখে।

‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ হুসেন জাইদির বই “দ্য মাফিয়া কুইনস অব মুম্বই” থেকে গৃহীত হয়েছে এবং নাম ভূমিকায় অভিনয় করেছেন অভিনেত্রী আলিয়া ভাট (Alia Bhatt)। এই ছবির বিরুদ্ধে একাধিক অভিযোগ তুলে ছবিটির মুক্তি বন্ধ করার জন্য বেশ কয়েকটি মামলা দায়ের করা হয় আদালতে। ছবির নাম নিয়ে বেশ জলঘোলা হয়, বিষয়টি সুপ্রিম কোর্ট অবধি গড়ায়। নিজেকে গাঙ্গুবাইয়ের দত্তক নেওয়া সন্তান হিসেবে দাবি করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন এক ব্যক্তি।তিনি অভিযোগ করেন তাঁর মাকে অপমান করা হয়েছে এই ছবিতে। আদালতে কাছে তিনি ছবিটির প্রযোজক সহ আলিয়া ভাট ও লেখকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করার আবেদন জানান। নাম পরিবর্তনের কথাও উঠে আসে। পাশাপাশি ছবি মুক্তির ওপর স্থগিতাদেশ জারি করার জন্য দেশের শীর্ষ আদালতের কাছে আবেদন জানানো হয়েছিল। বৃহস্পতিবার সেই আবেদন খারিজ করেদিল দেশের সর্বোচ্চ আদালত(Supreme court)।

যৌনকর্মীর বাস্তব জীবনের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি (Gangubai Kathiawadi) ছবির গল্প। গাঙ্গুবাই এমন এক ব্যক্তিত্ব যিনি মুম্বাইয়ের কামাঠিপুরার আশেপাশে রাজনৈতিক খ্যাতি অর্জন করেছিলেন। আবেদনকারী, বাবুজি শাহ এক অন্তর্বর্তীকালীন আদেশের জন্য আর্জি জানিয়েছিলেন, যাতে ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ ছবিটির মুদ্রণ, প্রচার, বিক্রয়, বরাদ্দ করা ইত্যাদি বন্ধ রাখা যায়। শাহ অভিযোগ করেছেন, ‘দ্য মাফিয়া কুইন্স অফ মুম্বই’ বইটির বিষয়বস্তু যার উপর ভিত্তি করে সিনেমাটি নির্মিত হয়েছে তা মানহানিকর এবং তার গোপনীয়তা, আত্মসম্মান এবং স্বাধীনতার অধিকার লঙ্ঘন করে।’

সোশ্যাল মিডিয়াতে ইতিমধ্যেই এই ছবির গানের দৃশ্য ভাইরাল হয়েছে। আগামিকাল, ২৫ ফেব্রুয়ারি প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিল, তাই স্বভাববতই চিন্তায় ছিলেন ছবির নির্মাতারা। এবার শীর্ষ আদালতের নির্দেশে স্বাভাবিক ভাবেই স্বস্তির নিঃশ্বাস ফেলছেন প্রযোজনা সংস্থা। বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় এবং জে কে মহেশ্বরীর ডিভিশন বেঞ্চ এই সংক্রান্ত মামলার আবেদন শুনেছিল। আজ শীর্ষ আদালত সেই আবেদন খারিজ করে সিদ্ধান্ত ঘোষণার পর, একথা স্পষ্ট যে নির্দিষ্ট দিনেই মুক্তি পেতে চলেছে সঞ্জয় লীলা বনসালির নতুন ছবি ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’।

 

Previous articleআনিসকাণ্ডে ধৃত ২ পুলিশকর্মীর ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ আদালতের
Next articleআবকি বার দোশো পার: পেট্রোল- ডিজেলের দাম বৃদ্ধির কথা বলেছিলেন মোদি- শাহ, ব্যাখ্যা কুণালের