Ukraine Russiaগুগুল ম্যাপ দেখে নিকটবর্তী নিরাপদ আশ্রয়ে চলে যান: নাগরিকদের নির্দেশিকা ভারতীয় দূতাবাসের

যুদ্ধ পরিস্থিতির জেরে ইউক্রেনে আটকে পড়েছে প্রায় ১৮ হাজার ভারতীয়। তারমধ্যে অধিকাংশই পড়ুয়া।সময় যত এগচ্ছে ততই ভয়াবহ হয়ে উঠছে পরিস্থিতি। বন্ধ আকাশপথও। তাই দেশে ফেরার কোনও পরিস্থিতিও নেই।এরইমধ্যে ইউক্রেনের ভারতীয় দূতাবাসের পরামর্শ, পরিস্থিতি ঘোরালো হলে গুগল ম্যাপ দেখে নিকটবর্তী নিরাপদ আশ্রয়ে চলে যান। ইউক্রেনের ভূগর্ভস্থ মেট্রো স্টেশনগুলি বোমা হামলা থেকে বাঁচার ক্ষেত্রে বিশেষ কার্যকরী হতে পারে বলেও উল্লেখ করা হয়েছে সদ্য জারি হওয়া নির্দেশিকায়।

আরও পড়ুন: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে মুখ থুবড়ে পড়ল শেয়ারবাজার, ২৭০২ পয়েন্ট পড়ল সেনসেক্স

বৃহস্পতিবার পুতিন যুদ্ধ ঘোষণা করা মাত্রই আকাশপথ বন্ধ করে দেয় ইউক্রেন। যার জেরে ইউক্রেনে আটকে পড়ার ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার কাজ বন্ধ হয়ে যায়।এই ভয়াবহ পরিস্থিতির মধ্যে আটকে পড়ে আতঙ্কে দিন কাটাচ্ছেন ভারতীয়রা। তাঁদের উদ্দেশ্যেই ইউক্রেনের ভারতীয় দূতাবাস থেকে তৃতীয় নির্দেশিকা  জারি করা হল।


নির্দেশিকায় আরও জানানো হয়েছে, ইউক্রেনে যাঁরা আটকে পড়েছেন, তাঁদের দেশে ফিরিয়ে আনার জন্য বিকল্প উপায় খুঁজছে ভারত সরকার। কিন্তু তার আগে পর্যন্ত তাঁদের সামলে থাকারই পরামর্শ দেওয়া হল। তাঁদের বিনা প্রয়োজনে ঘর থেকে বেরোতে নিষেধ করা হয়েছে। পাশাপাশিই, গুরুত্বপূর্ণ নথিপত্র সর্বক্ষণ হাতের কাছে রাখতে বলা হয়েছে।

Previous articleBengal: অভিষেকের ব‍্যাটে ভর করে হায়দরাবাদের বিরুদ্ধে প্রথম ইনিংসে ২৪২ রান তুলল বাংলা
Next articleAFC Asian Cup: এশিয়ান কাপের গ্রুপ ডি-তে ভারত, যুবভারতীতে প্রথম ম‍্যাচে সুনীলদের মুখোমুখি কম্বোডিয়া