উৎকণ্ঠা কাটিয়ে ইউক্রেন থেকে বিশেষ বিমানে দেশে ফিরলেন ১৮২ জন ভারতীয়

যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেন। ক্রমশ জটিল হয়ে উঠছে পরিস্থিতি। বাড়ছে পরমাণু যুদ্ধের আশঙ্কাও। এই পরিস্থিতিতে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে চলছে ‘অপারেশন গঙ্গা’। রোমানিয়ার বুখারেস্ট থেকে আজ সকালে মুম্বই পৌঁছন ১৮২ জন ভারতীয়। মুম্বই বিমানবন্দরে তাঁদের স্বাগত জানান কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানে।

আরও পড়ুন:Ukraine Russia:ইভানকিভ শহরের সেনাঘাঁটি গুঁড়িয়ে দিল রুশ সেনা, নিহত কমপক্ষে ৭০ সেনা

এখনও আটকে রয়েছেন অনেক ভারতীয়। তাঁদের মধ্যে সিংহভাগই পড়ুয়া। এই অবস্থায়, আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের ফেরাতে ইউক্রেনের প্রতিবেশী দেশে যাবেন চার কেন্দ্রীয় মন্ত্রী। এঁদের মধ্যে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া যাবেন রোমানিয়া। কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু যাবেন স্লোভাকিয়ায়। হাঙ্গেরি যাবেন পেট্রোলিয়ামমন্ত্রী হরদীপ সিং পুরি। এবং অসামরিক বিমান পরিবহণ প্রতিমন্ত্রী জেনারেল ভি কে সিং পোল্যান্ডে যাবেন।

ভারতীয় দূতাবাসের তরফে নয়া নির্দেশিকায় আজ  ইউক্রেনে থাকা ভারতীয়দের জন্য নয়া বিজ্ঞপ্তি জারি করা হয়। সেখানে বলা হয়, “পড়ুয়া-সহ সমস্ত ভারতীয়দের বলা হচ্ছে আজকেই যত দ্রুত সম্ভব ইউক্রেন ছেড়ে যেন তাঁরা বেরিয়ে আসেন।” আরও জানানো হয়েছে, “যে ট্রেন পাওয়া যাচ্ছে তাতেই উঠে পড়ুন। ট্রেন না পেলেও অন্যভাবে বেরিয়ে আসুন।”

আজকের প্রকাশিত নির্দেশিকায় আরও জানানো হয়, “সকল ভারতীয়দের অনুরোধ করা হচ্ছে তাঁরা যেন শান্ত থাকেন এবং সকলে একসঙ্গে থাকেন। প্রত্যাশিত ভাবেই রেল স্টেশন গুলিতে খুব ভিড় হবে, তাই সকলকে বলা হচ্ছে ঠান্ডা মাথায় পরিস্থিতি সামলাতে।” চারিদিকে যুদ্ধ এবং হিংসাত্মক পরিবেশে ভারতীয় দূতাবাস আরজি জানিয়েছেন,”বিশেষত সকলকে অনুরোধ করা হচ্ছে যেন কেউ কোনওরকম আক্রমণাত্মক আগ্রাসী আচরণ না করেন। রেল স্টেশনের ভিড়ের মধ্যে কেউ যেন ধৈর্য্য না হারান।”

Previous articleঅন্যায়ভাবে ইউক্রেন আক্রমণ রাশিয়ার! পুতিনের থেকে কেড়ে নেওয়া হল ‘ব্ল্যাক বেল্ট’
Next articleIndian Railway:রেলযাত্রীদের জন্য সুখবর! হোলির আগে ফিরছে অসংরক্ষিত কোচ, চালু হল একাধিক বন্ধ হয়ে যাওয়া ট্রেন