অন্যায়ভাবে ইউক্রেন আক্রমণ রাশিয়ার! পুতিনের থেকে কেড়ে নেওয়া হল ‘ব্ল্যাক বেল্ট’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Russian President Vladimir Putin) অন্যায়ভাবে ইউক্রেনে আক্রমণ মেনে নিতে পারেনি বিশ্ব। রাশিয়ার ওপর আরোপ করা হয়েছে একাধিক নিষেধাজ্ঞা। ক্রীড়াক্ষেত্রেও ক্রমশ ছেঁটে ফেলা হচ্ছে রাশিয়াকে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে ঘরে বাইরে পুতিনের দেশের ওপর ক্রমেই চাপ বাড়ছে। এবার ইউক্রেনে আক্রমণের কারণে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Russian President Vladimir Putin) থেকে সম্মানসূচক তায়কোয়ান্দো ব্ল্যাক বেল্ট (Taekwondo Black Belt) কেড়ে নেওয়া হল। পুতিনকে এই সম্মান দেওয়া হয়েছিল ২০১৩ সালে।

বিশ্ব তায়কোয়ান্দো শান্তির বার্তা দিতে চায়। এই অবস্থায় ইউক্রেনের উপর রাশিয়ার হামলা মেনে নিতে পারছে না তারা। তাদের তরফে টুইট করে লেখা হয়েছে, ‘ইউক্রেনের উপর নৃশংস আঘাতের বিরোধিতা করে বিশ্ব তায়কোন্ডো। যুদ্ধের চেয়ে শান্তি অনেক বেশি মূল্যবান।’ তারা বলে, “এই কারণে বিশ্ব তায়কোন্ডো সিদ্ধান্ত নিয়েছে ভ্লাদিমির পুতিনের নবম ড্যান ব্ল্যাক বেল্ট প্রত্যাহার করা হবে। ২০১৩ সালে তাঁকে এই সম্মান দেওয়া হয়েছিল।”

আরও পড়ুন: Miss Ukraine: যুদ্ধক্ষেত্রে প্রাক্তন ‘মিস ইউক্রেন’, মেক-আপ মুছে হাতে কালাশনিকভ

বিশ্ব তায়কোয়ান্দো প্রতিযোগিতায় রাশিয়ার পতাকা থাকবে না। একই সঙ্গে বলা হয়েছেন তাদের জাতীয় সঙ্গীতও বাজবে না। আন্তর্জাতিক জুডো ফেডারেশন জানিয়েছে পুতিনের সাম্মানিক প্রেসিডেন্ট এবং রাষ্ট্রদূতের পদ কেড়ে নেওয়া হচ্ছে। আন্তর্জাতিক অলিম্পিক সংস্থাও রাশিয়ার ভূমিকার কড়া সমালোচনা করেছে। রাশিয়া সরকারে গুরুত্বপূর্ণ কাজ করে এমন সমস্ত ব্যক্তির কাছ থেকে অলিম্পিক্স অর্ডার প্রত্যাহার করে নেওয়ার কথা জানিয়েছে আইওসি। শুধু তাই নয়, বিশ্ব জুড়ে একাধিক ক্রীড়া সংস্থা রাশিয়া ও বেলারুশকে নির্বাসিত করার সিদ্ধান্ত নিয়েছে। একইসঙ্গে এই পরিস্থিতিতে ইউক্রেনের পাশে থাকার সিদ্ধান্ত নিয়েছে অনেক দেশ।

 

Previous articleHS Exam: এবছর উচ্চ মাধ্যমিকে বিশেষ কোভিড-বিধি, একনজরে নির্দেশিকা
Next articleউৎকণ্ঠা কাটিয়ে ইউক্রেন থেকে বিশেষ বিমানে দেশে ফিরলেন ১৮২ জন ভারতীয়