একা লড়ে ঘুরে দাঁড়াচ্ছে দল, CPIM-এর কলকাতা জেলা সম্মেলনে একলা চলার পক্ষে সওয়াল

কেন হয়েছিল জোট? কংগ্রেস, আইএসএফ-র জোট বাধা জরুরি ছিল? প্রশ্নবাণে জর্জরিত CPIM-এর জেলা নেতৃত্ব।

ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে দল। জোট না করেই সাফল্য আসছে। তাই এবার একলা চলার দাবি উঠল সিপিআইএমের (CPIM)পার্টির কলকাতা জেলা সম্মেলনে। যে বিপর্যয় হয়েছিল একুশের বিধানসভা নির্বাচনে, তার থেকে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে দল। অন্তত, গত কয়েকটি পুরভোটে সেই বার্তাই দিচ্ছে। আর সেই সাফল্য আসছে একা ভোটে লড়ে। শেষ ১০৮ টি পুরসভা ভোটে যেখানে বিজেপি-কংগ্রেসের (BJP-Congress) হাত খালি, সেখানে বামেদের শিকে ছিঁড়েছে একটি পুরসভায়। আশার পারদ চড়েছে বাম কর্মী-সমর্থকদের। আর সেই কারণে, CPIM-র কলকাতা জেলা সম্মেলনের দ্বিতীয় দিনে পার্টির ভোট ম্যানেজারদের দিকে একের পর এক প্রশ্নবাণ ধেয়ে আসে। কেন সংযুক্ত মোর্চা গঠিত হয় একুশের নির্বাচনের আগে? জোট করে কী লাভ হল? সেই জোট কি এখনও আছে? এই প্রশ্নের উত্তরে কার্যত অস্বস্তিতে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বা সিপিআইএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্ররা।

এদিন প্রতিনিধিরা জোটের বিরুদ্ধে রাজ্য নেতৃত্বের কাছে নিজেদের মত স্পষ্ট জানিয়ে দেন। বেশির ভাগেরই মত, কংগ্রেসের (Congress) সমর্থন করে সিপিআইএমের (CPIM) কোনও লাভ হয়নি। উল্টে বিরোধী ভোটের লাভ উঠিয়েছে বিজেপি (BJP)। ৭৭ আসন জিতে তারাই এখন বিধানসভায় প্রধান বিরোধী দল।

আরও পড়ুন-প্রদেশ কংগ্রেসকে গুরুত্ব দেয় না হাইকমান্ড: দলের মনোভাবে ক্ষুব্ধ অধীরদের নালিশ

তবে, শেষ কয়েকটি পুরভোটে অন্য দলের সঙ্গে জোট বাধেনি বামেরা। আর তার ফলেই দলের ভোট শতাংশ বেড়েছে বলে মনে করছেন সিপিআইএম-র নেতা-কর্মীরা। সেই কারণেই জেলা সম্মেলনে একলা চলার দাবি জানানো হয় বলে আলিমুদ্দিন সূত্রের খবর।

জোটে বামেরা যতটা সদর্থক ছিলেন, কংগ্রেসের ভোটাররা ততটা ছিলেন না বলে অভিযোগ করেন অনেক সিপিআইএম প্রতিনিধিরা। অভিযোগ, কংগ্রেস ভোটাররা নিজেদের ভোট বামেদের দেননি। সেই ভোট কখনও গিয়েছে শাসকদলের পক্ষে। আবার কখনও বিজেপির দিকে। ফলে জোটের লাভ হয়নি।

আইএসএফ-এর (ISF) সঙ্গে জোট করা নিয়েও অনেকে প্রশ্ন তুলেছেন। এতে মানুষের মধ্যে ভুল বার্তা গিয়েছে অভিযোগ। সব মিলিয়ে জোট বিরোধী বার্তাই জেলা সম্মেলনের দ্বিতীয়দিনে দিয়েছেন প্রতিনিধিরা। ফলে আগামী দিনে সংযুক্ত মোর্চা নিয়ে রীতিমতো প্রশ্ন চিহ্ন আলিমুদ্দিনের অন্দরে।

 

Previous articleEntertainment:মুক্তি পেল ‘টাইগার থ্রি’র টিজার,ক্যাটরিনাকে নিয়ে ঝড় তুললেন ভাইজান
Next articleজঙ্গিদের আর্থিক মদতের অভিযোগে ফের FATF-এর ‘ধূসর তালিকা’ভুক্ত পাকিস্তান