নারী দিবসে তৃণমূলের নারী শক্তির প্রশংসায় মমতা, চন্দ্রিমাকে অর্থমন্ত্রী ঘোষণা

মঙ্গলবার নজরুল মঞ্চে রাজ্য কমিটির বৈঠকে দাঁড়িয়ে দলের মহিলা বিধায়কদের ভূয়সী প্রশংসা করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আজ, ৮ মার্চ। আন্তর্জাতিক নারী দিবস। আর এই বিশেষ দিনে নিজের দলের মহিলা ব্রিগেডের প্রশংসায় পঞ্চমুখ দেশের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। এদিন নজরুল মঞ্চে দলের রাজ্য কমিটির বর্ধিত সভা থেকে বক্তব্য রাখার সময় তৃণমূলের মহিলা নেত্রীদের প্রশংসা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে মঞ্চ থেকে চন্দ্রিমা ভট্টাচার্যকে রাজ্য মন্ত্রিসভার স্বাধীন দ্বায়িত্বপ্রাপ্ত অর্থমন্ত্রী ঘোষণা করেন তিনি। যা মহিলাদের প্রতি ক্ষমতায়নের বার্তা বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

প্রসঙ্গত, গতকাল সোমবার রাজ্য বিধানসভায় বাজেট অধিবেশন শুরু আগে উত্তাল পরিস্থিতি তৈরি হয়। বিজেপি বিধায়কের বিক্ষোভের মাঝেই তৃণমূলের মহিলা বিধায়করা
রাজ্যপাল জগদীপ ধনকড়কে বলার সুযোগ করে দেন। তাঁদের হাত ধরেই রক্ষা হয় গণতন্ত্র। মঙ্গলবার নজরুল মঞ্চে রাজ্য কমিটির বৈঠকে দাঁড়িয়ে দলের মহিলা বিধায়কদের সেই প্রয়াসের ভূয়সী প্রশংসা করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: “মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মেসি”, তৃণমূলে যোগ দিয়ে বললেন জয়প্রকাশ

এদিন তৃণমূল নেত্রী (CM Mamata Banerjee) বলেন, “হেরে গিয়েও লজ্জা নেই।বিধানসভায় বিজেপিকে নির্লজ্জ ভূমিকায় দেখা গিয়েছে। বিজেপি চূড়ান্ত অসভ্যতা করেছে। সেখানে আমাদের মেয়েরা রুখে দাঁড়িয়েছে। মহিলাদের অনেক অসম্মান, অপমান করেছে বিজেপি। মহিলাদের অনেক কুকথাও বলা হয়েছে। তা সত্ত্বেও আমাদের মেয়েরা খুব শৃঙ্খলাপূর্ণ ভাবে ভূমিকা পালন করেছে এবং গণতন্ত্রকে বাঁচিয়েছে। আমার মহিলা ব্রিগেডকে ধন্যবাদ। বিধানসভা ও গণতন্ত্রের সম্মান রক্ষা করেছে ওরা। এটা থেকেই আগামিদিনে অন্যরা শিক্ষা নেবে।”

অন্যদিকে, রাজ্যের মন্ত্রীদের একাংশের দায়িত্ব পরিবর্তন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চন্দ্রিমা ভট্টাচার্যকে দিয়েছেন অর্থ দফতরের স্বাধীন দায়িত্ব। যা এত দিন মুখ্যমন্ত্রী নিজের হাতে রেখেছিলেন। চন্দ্রিমা এর আগে অর্থ দফতরেরও প্রতিমন্ত্রী ছিলেন। নারী দিবসে একজন মহিলা মন্ত্রীকে অর্থের মতো গুরুত্বপূর্ণ দপ্তরের দায়িত্ব তুলে দেওয়ার ঘোষণার মাধ্যমে মমতা বন্দ্যোপাধ্যায় নারী ক্ষমতায়নের বার্তা ও নারীদের বিশেষ সম্মান দিতে চেয়েছেন বলেই মনে করা হচ্ছে। অন্যদিকে, রাজ্যের পরিবহণ ও আবাসন মন্ত্রী এবং কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে ফিরিয়ে আনা হয়েছে তাঁর পুরোনো পুর এবং নগরোন্নয়ন দফতরের দায়িত্বেও।

 

Previous article“মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মেসি”, তৃণমূলে যোগ দিয়ে বললেন জয়প্রকাশ
Next articleলক্ষ্য ২০২৪, বিজেপিকে সরাতে বাংলাই পথ দেখাবে: মমতা