জিতেও যোগী শাহের কাঁটা, ২৪-এ মোদির জায়গায় ‘বুলডোজার বাবা’কে চাইছে ‘ভক্তকূল’

‘রামরাজ্য’ পুনর্দখলের পর উত্তরপ্রদেশ এখন যোগীময়। এখনো পর্যন্তও ফলাফল যা তাতে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দ্বিতীয়বারের জন্য উত্তরপ্রদেশে ক্ষমতায় যোগী আদিত্যনাথ। ‘বুলডোজার বাবা’র এহেন সাফল্যে স্বাভাবিকভাবেই প্রত্যাশা বেড়ে গিয়েছে যোগীভক্তদের। আর সেটা এমন পর্যায়ে যে প্রধানমন্ত্রী মুখ হিসেবে ২৪-এর নির্বাচনে মোদির পরিবর্তে যোগীকেই চাইছেন তারা। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে তেমনি একের পর এক পোস্ট। পরিস্থিতি যে দিকে গড়াচ্ছে তাতে উত্তরপ্রদেশে যোগীর বিপুল জয় ‘কাঁটা’ হয়ে উঠেছে স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপির সেকেন্ড-ইন-কমান্ড অমিত শাহের জন্য। কারণ এতদিন প্রধানমন্ত্রী হিসেবে মোদির পরবর্তী মুখ হিসেবে সব মহলেই ছিল একটাই নাম, তিনি অমিত শাহ। যোগীর আজকের জয়ের পর সেখানে চলে এলো প্রতিদ্বন্দ্বী মুখ।

নির্বাচনের আগে পর্যন্ত উত্তরপ্রদেশে এবার বিজেপির ক্ষমতা দখল নিয়ে সন্দেহে ছিলেন বহু বিজেপি নেতাই। একের পর এক ইস্যু ক্রমশ সংকটের দিকে ঠেলে দিয়েছিল গেরুয়া শিবিরকে। উন্নাও, হাথরস থেকে শুরু করে করোনাকালে গঙ্গায় লাশ ভাসানো, প্রশাসনিক ক্ষেত্রে একের পর এক সমীক্ষায় দেশের মধ্যে সর্বনিম্ন স্থানে উঠে এসেছিল উত্তর প্রদেশ। রাজ্যে উন্নয়নের প্রমাণ দেখাতে গিয়ে যোগী সরকার দেখিয়েছিল বাংলার ছবি। পরিস্থিতি যখন চূড়ান্ত বেহাল, বিজেপি নেতারাই যেখানে উত্তরপ্রদেশের ক্ষমতা দখল নিয়ে সন্দেহে ঠিক সেই সময় হিন্দুত্বকে হাতিয়ার করে যোগীর এভাবে ঘুরে দাঁড়ানো রীতিমতো তাক লাগিয়ে দিয়েছে রাজনীতিবিদদের। ফলস্বরূপ প্রত্যাশা বেড়ে গিয়েছে অনেকখানি। যার জেরে ২৪-এর নির্বাচনে এবার মোদির পরিবর্তে যোগীকেই দেখতে চাইছেন বহু বিজেপি নেতা। আর ঠিক এখানেই চাপ বেড়েছে অমিত শাহের।

আরও পড়ুন:ভোটের ফল বেরোতেই মূল্যবৃদ্ধির ইঙ্গিত মোদির, বললেন যুদ্ধের জেরে বাড়ছে দাম

যদি জাতীয় রাজনীতিতে বিজেপির দিকে তাকানো যায় সেক্ষেত্রে মোদির পরই দ্বিতীয় ব্যক্তি হিসেবে নাম উঠে আসে অমিত শাহের। মূলত তাঁর নেতৃত্বেই ২০১৪ সালে গোটা দেশে দাপট দেখিয়েছে বিজেপির। একের পর এক রাজ্য এসেছে বিজেপির দখলে। গুজরাটেও মোদি মুখ্যমন্ত্রী থাকাকালীন অমিত শাহের সেকেন্ড-ইন-কমান্ড হিসেবে ছিলেন শাহ। ফলে মোদির পর তাঁর জায়গায় দ্বিতীয় নাম যদি কিছু থেকে থাকে সেটা যে অমিত শাহ তা বলার অপেক্ষা রাখে না। কিন্তু যোগী ক্যারিশ্মা দিনের পর দিন যেভাবে বেড়েছে তাতে প্রধানমন্ত্রী পদে মোদির পর শাহের জায়গায় প্রতিদ্বন্দ্বী হিসেবে উঠে এসেছেন বুলডোজার বাবা। ২২-এর নির্বাচনে পর সেই দাবি যে আরো জোরালো হয়ে উঠলো তা বলার অপেক্ষা রাখে না। তবে ভবিষ্যতের প্রধানমন্ত্রী হিসেবে শাহকে টক্কর দিয়ে যোগী উঠে আসেন কিনা সেটা অবশ্য সময়ই বলবে।

Previous articleবিজেপির দখলেই মণিপুর, কেন্দ্রীয় নেতৃত্বকে ধন্যবাদ জ্ঞাপন জয়ী এন. বীরেন সিংয়ের
Next articleফের বিজেপি উত্তরপ্রদেশে, সরযুর জলে ভাসল বিএসপি এবং কংগ্রেস