ফের বিজেপি উত্তরপ্রদেশে, সরযুর জলে ভাসল বিএসপি এবং কংগ্রেস

১৯৮৫ সালের পর প্রথমবার পরপর দু’বার উত্তরপ্রদেশে (Uttar Pradesh Assembly Election Result 2022) ক্ষমতা ধরে রাখল কোনও দল। তবে গতবারের থেকে এবার আসন সংখ্যা কমেছে উত্তরপ্রদেশে ভারতীয় জনতা পার্টির। অন্যদিকে, নিজেদের ইতিহাসে সবথেকে বেশি ভোট পেয়েছে সমাজবাদী পার্টি। সপা বাদে বসপা এবং কংগ্রেস কার্যত সরযুর জলে ভেসে গিয়েছে।

কংগ্রেস প্রিয়াঙ্কা গান্ধীকে মুখ করে লড়াইয়ে নামলেও গতবারের তুলনায় এবার আসন কমে মাত্র দুইয়ে এসে ঠেকেছে। বিরোধীরাদের বক্তব্য, কংগ্রেসের উচিত আয়নায় নিজেদের মুখ দেখা। কংগ্রেস নিজেদের প্রধান বিরোধী শক্তি বলে দাবি করে কিন্তু তারা সেই জায়গায় নেই। তারা ব্যর্থ। মানুষের মধ্যে কংগ্রেসের কোনো ছাপ নেই। এদিকে, উত্তরপ্রদেশে পরাজিত হলেন বিদায়ী উপ-মুখ্যমন্ত্রী কেশবচন্দ্র মৌর্য। সিরাথু কেন্দ্রে সমাজবাদী পার্টির প্রার্থী পল্লবী প্যাটেলের কাছে ৭ হাজারের বেশি ভোটে হারলেন তিনি।

আরও পড়ুন-ভোটের ফল বেরোতেই মূল্যবৃদ্ধির ইঙ্গিত মোদির, বললেন যুদ্ধের জেরে বাড়ছে দাম

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘উত্তরপ্রদেশ থেকে দেশ অনেক প্রধানমন্ত্রী পেয়েছে। কিন্তু গত ৩৭ বছরে কখনও এমন হয়নি যে কোনও মুখ্যমন্ত্রী টানা দু’বার নির্বাচিত হয়েছে।’ নিজের গড় গোরক্ষপুর সদর থেকে ৫০ হাজারের বেশি ভোটে জিতলেন যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। জয়ের পর যোগী বলেন, এত বড় রাজ্য বলে সকলের নজর ছিল উত্তরপ্রদেশের দিকে। একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জেতানোর জন্য আমি কৃতজ্ঞ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) নেতৃত্বে বিজেপি উত্তরপ্রদেশ, গোয়া, মণিপুর এবং উত্তরাখণ্ডে সরকার গড়বে।

শেষ পাওয়া খবরে উত্তরপ্রদেশে (Uttar Pradesh Assembly Election Result 2022) বিজেপি এগিয়ে রয়েছে ২৩৩ টি আসনে। কার্যত সরকার গড়ার পথেই বিজেপি। উত্তরপ্রদেশের কারহাল থেকে বিপুল ভোটে জিতেছেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। আপনা দল ১১ টি, কংগ্রেস ২ টি, জনসত্ত দল লোকতান্ত্রিক ২ টি, নির্বল ইন্ডিয়ান শসিত হামারা আম দল ৫ টি, রাষ্ট্রীয় লোক দল ৮ টি, সমাজবাদী পার্টি ৯৪ টি, সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি ৪ টি আসনে এগিয়ে রয়েছে।

Previous articleজিতেও যোগী শাহের কাঁটা, ২৪-এ মোদির জায়গায় ‘বুলডোজার বাবা’কে চাইছে ‘ভক্তকূল’
Next articleউত্তরাখণ্ডের মসনদে বিজেপিই, ফিরল না কংগ্রেস, নিজের কেন্দ্রেই পরাজিত ধামি