উত্তরাখণ্ডের মসনদে বিজেপিই, ফিরল না কংগ্রেস, নিজের কেন্দ্রেই পরাজিত ধামি

চার রাজ্যে ক্ষমতা দখল করল ভারতীয় জনতা পার্টি (BJP)। আর এই প্রথমবার পরপর দুবারই উত্তরাখণ্ডের (Uttarakhand Assembly Election Result 2022) মসনদে জায়গা করে নিল বিজেপি (BJP)। উত্তরাখণ্ড বিধানসভায় ৭০টি আসনে ভোট হয়েছে। ৭০টির মধ্যে বিজেপি পেয়েছে ৪৭টি আসন। কিন্তু খাতিমা কেন্দ্র থেকে পরাজিত হয়েছেন মুখ্যমন্ত্রী পদপ্রার্থী পুষ্কর সিং ধামি (Pushkar Singh Dhami)। হেরেছেন ৬ হাজারেরও বেশি ভোটে।

গতবছর উত্তরাখণ্ডে বিজেপির ‘গৃহযুদ্ধ’ প্রকাশ্যে এসেছিল। এরপরই তিরথ সিং রাওয়াত পদত্যাগ করেন। তারপর মুখ্যমন্ত্রীর পদে বসেন পুষ্কর সিং ধামি। তিনি উত্তরাখণ্ডের দশম মুখ্যমন্ত্রী ও বিজেপির তরফে সপ্তম। ধামি ঠাকুর সম্প্রদায়ভুক্ত। বিজেপি জাতপাতের সমীকরণে ভারসাম্য আনতে তাঁকেই রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নিয়েছিলেন।

আরও পড়ুন-ফের বিজেপি উত্তরপ্রদেশে, সরযুর জলে ভাসল বিএসপি এবং কংগ্রেস

রাজনৈতিক মহলের একাংশের মতে, দু’বারের বিধায়ক ধামি, মুখ্যমন্ত্রী পদের জন্য অপেক্ষাকৃত অনভিজ্ঞ নেতা। ২০২২-এর রাজ্য বিধানসভা (Uttarakhand Assembly Election Result 2022) ভোটে কংগ্রেস প্রভাবিত কুমায়ুন অঞ্চলকে গুরুত্ব দিতেই ধামিকে রাজ্যে প্রশানের শীর্ষ পদে বসানো হয়েছিল। উত্তরাখণ্ডের কংগ্রেসের মুখ তথা মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হরিশ রাওয়াতও কুমায়ুনের বাসিন্দা। ফলে ধামিকে মুখ্যমন্ত্রী করে এক ঢিলে দুই পাখি মারতে চেয়েছিল ভারতীয় জনতা পার্টি। কিন্তু ধামি নিজের কেন্দ্রেই পরাজিত হয়েছেন।

৭০ আসনের উত্তরাখণ্ড বিধানসভায় ৪৭ টি আসনে বিজেপি জয়ী হয়েছে। এদিকে কংগ্রেসের ফল এই রাজ্যে ভালো নয়৷ তবে চেষ্টা করেছিল। কংগ্রেস এগিয়ে রয়েছে ১৮ টি আসনে এবং বহুজন সমাজ পার্টি এগিয়ে রয়েছে ১ টিতে। ইন্ডিপেনডেন্ট ২টি আসন জয় পেয়েছে।

Previous articleফের বিজেপি উত্তরপ্রদেশে, সরযুর জলে ভাসল বিএসপি এবং কংগ্রেস
Next articleআগামী ৫ বছর গোয়ার মাটি কামড়ে পরে থাকবে তৃণমূল, শহরে ফিরে বার্তা অভিষেকের