ন্যাশনাল ল্যান্ড মানিটাইজেশন কর্পোরেশন তৈরির প্রস্তাবে সম্মতি কেন্দ্রের

এবার রাষ্ট্রয়ত্ব সংস্থার পাশাপাশি নন কোর বা মূল সম্পদ নয়, এমন সম্পত্তিও বিক্রি করতে চলেছে কেন্দ্রীয় সরকার। আর তার জন্যই ন্যাশনাল ল্যান্ড মানিটাইজেশন কর্পোরেশন তৈরির প্রস্তাবে সম্মতি দিল কেন্দ্র। গত অক্টোবরেই ন্যাশনাল মানিটাইজেশন পাইপলাইন ঘোষণা করেছে মোদি সরকার। রাষ্ট্রয়ত্ব সংস্থাগুলিকে বিক্রির মাধ্যমে কেন্দ্রীয় সরকারের কোষাগারে ২০২২-২০২৫ অর্থবর্ষ পর্যন্ত ৬ লক্ষ কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রাও যে রাখা হয়েছে, সেকথাও জানিয়েছিল মোদি সরকার। যদিও সেই পাইপলাইনে ছিল শুধুমাত্র কোর অ্যাসেট বা মূল সম্পদ ভিত্তিক। ননকোর অ্যাসেট বা আনুসাঙ্গিক সম্পদ ছিল না সেই তালিকায়। কিন্তু এবার রাষ্ট্রয়ত্ব সংস্থার পাশাপাশি ননকোর সম্পত্তিও বিক্রি করতে চলেছে কেন্দ্রীয় সরকার। তার জন্য ইতিমধ্যেই পাওয়া হয়ে গিয়েছে কেন্দ্রের সম্মতিও। ন্যাশনাল ল্যান্ড মনিটাইজেশন কর্পোরেশন দেশের রাষ্ট্রয়ত্ব সম্পত্তি বিক্রির দায়িত্বে থাকবে। প্রসঙ্গত উল্লেখ্য, ২০২১-২২ অর্থবর্ষের বাজেট ভাষণের সময়েই, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন রাষ্ট্রয়ত্ব সংস্থার নন কোর সম্পদও বিক্রির কথা ঘোষণা করেছিলেন।

সরকারি এক বিবৃতি মারফত কেন্দ্রীয় সরকার জানিয়েছে, স্পেশাল পারপাস ভেইকেল বা নির্দিষ্ট কয়েকটি ক্ষেত্রে ব্যবহার করা হবে নন কোর সম্পত্তি বিক্রির অর্থ। কেন্দ্রের বক্তব্য, এর মাধ্যমে বেসরকারি ক্ষেত্রে বিনিয়োগ ও স্থানীয় অর্থনীতিকে চাঙ্গা করা যাবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, এই পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের ঘোষিত রাষ্ট্রয়ত্ব সংস্থার বেসরকারিকরণের বিলগ্নিকরণে গতি আনবে। তারজন্য তৈরি করা ন্যাশনাল ল্যান্ড মানিটাইজেশন কর্পোরেশন দেশের রাষ্ট্রয়ত্ব প্রতিষ্ঠানগুলির নন কোর সম্পত্তি চিহ্নিত করবে এবং সেগুলির বিলগ্নিকরণের প্রক্রিয়া সম্পন্ন করবে। জানা গিয়েছে, এনএলএমসি এর বোর্ড অফ ডিরেক্টরসে থাকবেন কেন্দ্রীয় সরকারের শীর্ষ স্তরের আধিকারিক এবং দক্ষ পেশাদার বিশেষজ্ঞরা।

ন্যাশনাল মানিটাইজেশন পাইপলাইন নিয়ে আগেও সোচ্চার হয়েছিলেন বিরোধীরা । দেশের সম্পদ বিক্রি করে দেওয়ার অভিযোগে সংসদেও সরব হয়েছিলেন তারা । এদিনের ঘোষণার পর ফের সেই অভিযোগ আরো জোরালো হলো। আসন্ন বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বে বিষয়টি নিয়ে সোচ্চার হতে চলেছে তৃণমূল কংগ্রেস সহ অন্যান্য বিরোধীরা। তৃণমূলের সর্বভারতীয় সহসভাপতি যশবন্ত সিনহা বলেন, ” সব কিছু যখন বিক্রিই করা হচ্ছে তখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমার পরামর্শ, কেন্দ্রীয় সরকারও বিক্রি করে ফেলা হোক। যে ব্যক্তি সরকার চালাবেন, তাঁর থেকে মোটা টাকা পাওয়া যাবে।”

আরও পড়ুন- ভোটের ফলাফল নয়, গোয়াবাসীকে সেবা করাই মূল লক্ষ্য তৃণমূলের: বার্তা অভিষেকের

Previous articleশুরু হল অ্যাক্রোপলিস আয়োজিত বিরিয়ানি ও কাবাব উৎসব বার-বি-কিউ এর ২য় সংস্করণ
Next articleBreakfast News: ব্রেকফাস্ট নিউজ