Covid Vaccine: আজ থেকে রাজ্যে শুরু ১২ ঊর্ধ্বদের টিকাকরণ

সপ্তাহের প্রথম দিন থেকেই রাজ্যে ১২ থেকে ১৪ বছর বয়সিদের কোর্বেভ্যাক্স টিকা প্রদান শুরু। প্রতিটি বরোতে কমপক্ষে দুটি করে স্বাস্থ্যকেন্দ্রে এই টিকাকরণ কর্মসূচি চলবে বলে নবান্ন তরফে জানানো হয়েছে। ক্রমে শিক্ষা দফতরের সঙ্গে কথা বলে কিংবা পুরসভার সহযোগিতায় স্কুলগুলিতেও টিকা কর্মসূচি চালানো হবে। রাজ্যের ২৮টি জেলা মিলিয়ে ২৮ লক্ষ ৮১ হাজার ৮০০ ডোজ টিকা পাঠানো হয়েছে।করোনাকে হারাতে প্রত্যেকে যাতে টিকা পায়, তা দেখা হচ্ছে।

আরও পড়ুন:Cyclone: ধেয়ে আসছে অশনি! উপকূলে আছড়ে পড়ার আগেই শুরু বৃষ্টি

উত্তর কলকাতার হাতিবাগানে ১১ নম্বর স্বাস্থ্যকেন্দ্রে টিকাকরণ কর্মসূচির সূচনা করবেন কলকাতার পুরসভার ডেপুটি নেত্র অতীন ঘোষ। অন্যদিকে চেতলা গার্লস স্কুলে টিকাকরণ কেন্দ্রে থাকবে। মেয়র ফিরহাদ হাকিম।

রাজ্যে টিকাকরণের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক অসীম দাস মালাকার বলেন, “স্বাস্থ্য দফতরের চিহ্নিত টিকা কেন্দ্রে ১২ থেকে ১৪ বছর বয়সি ছেলেমেয়েদের কোর্বেভ্যাক্স টিকা দেওয়া হবে। প্রথম ডোজের ২৮ দিন পরে নিতে হবে দ্বিতীয় ডোজ। বয়স্কদের ক্ষেত্রে যে-নিয়ম ছিল, এ ক্ষেত্রেও নিয়ম একই।” যিনি টিকা দেবেন, তাঁকে নিশ্চিত হতে হবে যে, গ্রহীতার বয়স ১২ বছর হয়েছে।
প্রসঙ্গত মোট রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে মোট ৮৮০০০ ভ্যাকসিন পেয়েছে কলকাতা পুরসভা। প্রয়োজন অনুযায়ী টিকা রাজ্যের সমস্ত জেলায় বন্টন করা হয়েছে। সব থেকে বেশি টিকা গিয়েছে মুর্শিদাবাদ জেলায়। এছাড়াও টিকা বরাদ্দ হয়েছে ডায়মন্ড হারবার স্বাস্থ্য জেলা, পূর্ব বর্ধমান, হুগলি, হাওড়া, মালদহ, নদিয়া, উত্তর ২৪ পরগনা, পশ্চিম ও পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর দিনাজপুরের মতো প্রতিটি জেলার জন্যেও টিকা বরাদ্দ হয়েছে।

টিকা নেওয়ার জন্য ১২ থেকে ১৪ বছর বয়সিদের কোউইন অ্যাপে শুরু হয়েছে রেজিস্ট্রেশন। বাড়ির কারও নামে আগে থেকে ওই পোর্টালে অ্যাকাউন্ট খোলা থাকলে সেখানেও ছোট সদস্যের নাম নথিভুক্ত করা যাবে। আবার অনলাইনে যদি কারও সমস্যা হয়, তা হলে সরাসরি সরকারি টিকা কেন্দ্রে গিয়েও নাম নথিভুক্ত করে টিকা নিতে পারবে। আধার কার্ড বা স্কুলের পরিচয়পত্র বা রেশন কার্ড বা শারীরিক প্রতিবন্ধকতার পরিচয়পত্র বা পাসপোর্ট বা ব্যাঙ্কের পাশবইয়ের মতো পরিচয়পত্র দিয়ে যেখানে বয়স বোঝা যাবে তা দিয়েই কোউইন অ্যাপে নাম নথিভুক্ত করা যাবে।

Previous articleKarnataka:রুশ হামলায় নিহত ভারতীয় পড়ুয়ার দেহ চিকিৎসা বিজ্ঞানের জন্য দান করা হবে
Next articleচোর সন্দেহে গণপিটুনি, আহত  ব্যক্তি আশঙ্কাজনক