২মাসের ডেডলাইন: দল ও প্রশাসনে দুর্নীতি রুখতে কড়া পদক্ষেপের বার্তা মমতার

এবার দুর্নীতির প্রশ্নে দল ও প্রশাসনে কাউকে রেয়াত নয়, কারও বিরুদ্ধে কোন অভিযোগ এলে কড়া ব্যবস্থা নেবেন নেত্রী নিজে।

দল ও প্রশাসনে দুর্নীতি রুখতে কড়া পদক্ষেপের বার্তা মমতার দিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মাত্র দুমাস সময়। তার মধ্যেই ‘দিদিকে বলো’র আদলে তৈরি হচ্ছে নতুন কর্মসূচি। বাংলার যে কোনও প্রান্ত থেকে যেকোন মানুষ রাজনৈতিক নেতা ও প্রশাসনিক কর্তাব্যক্তিদের বিরুদ্ধে অভিযোগ জানাতে পারেন৷ শনিবার, শিলিগুড়ি (Siliguri) উপকণ্ঠে উত্তরা ময়দানের(Uttara maidan) মঞ্চ থেকে কড়া হুঁশিয়ারি প্রশাসক ও নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee)। তাঁর কথায়, কারও বিরুদ্ধে কোন দুর্নীতি ও খুন-জখমের অভিযোগ এলে তৎক্ষণাৎ ব্যবস্থা নেওয়া হবে সে যেই হোক। যত বড় মাথাই হোক না কেন ছাড় পাবে না। তৈরি আছে নতুন ব্যাচও। কেউ অপরিহার্য নয়।

এদিন নেত্রী ছিলেন কার্যত রণং দেহি মূর্তিতে। পুলিশ প্রশাসনের একাংশ ও দলের কিছু নেতা নেত্রীর আচার-আচরণ যে সহ্যের সীমা ছাড়াচ্ছে এদিন স্পষ্ট ভাষায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

Mamata: দেউচা পাচামি আটকাতেই রামপুরহাটে বড় ষড়যন্ত্র: বিস্ফোরক অভিযোগ মমতার

রাজ্যে সাম্প্রতিককালে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনাবলিতে তিতিবিরক্ত মুখ্যমন্ত্রী পুলিশের একাংশের কার্যকলাপে ভয়ানক ক্ষিপ্ত। শনিবার দ্ব্যর্থহীন ভাষায় উনি জনসাধারণের উদ্দেশ্যে বলেছেন আপনাদের চারপাশে যদি কোন ঘটনা ঘটে বা ঘটবে বলে মনে হয় তাহলে সঙ্গে সঙ্গে পুলিশকে জানান। তারপরও পুলিশ যদি কোন ব্যবস্থা না নেয় তবে সেই পুলিশ অফিসার বা কর্মীকে সরকার রেয়াত করবে না। প্রয়োজনে ঘটনার ছবি ভিডিও কোন পরিচিতের মাধ্যমে তাঁর কাছে পাঠাতে অনুরোধ করেছেন। এমনকি সাংবাদিকদের উদ্দেশ্য করেও তিনি বলেন, আমার নম্বর আপনাদের অনেকের কাছেই আছে, ছবি ভিডিও যাই পাবেন আমাকে পাঠান। কেউ যদি খবর-ছবি দিয়ে দুষ্কর্ম রুখতে পারেন, তবে সরকার থেকে তাঁকে পুরস্কৃত করা হবে বলেও জানান মুখ্যমন্ত্রী।

এদিন রামপুরহাটের (Rampurhat) ঘটনা উল্লেখ করে মঞ্চে তিনি বলেন, এই ঘটনা অত্যন্ত দু:খজনক। পঞ্চায়েতের উপপ্রধান যে খুন হয়েছে সেও তৃণমূলের আবার তার পরে যারা মারা গিয়েছেন তারাও তৃণমূলের। ঘটনায় যেই জড়িত থাক না কেন কাউকে ছাড়া যাবেনা। ওখানে ২২জন গ্রেফতার হয়েছে এবং ওসি, এসডিপিও সহ একাধিক পুলিশ আধিকারিককে সরিয়ে দেওয়া হয়েছে। রামপুরহাটের ঘটনা উল্লেখ করে নেত্রীর বার্তা আগামীদিনে পুলিশ প্রশাসনের কাজে গাফিলতি, সাধারণ মানুষকে হেনস্থা এবং দলীয় বেশকিছু নেতানেত্রীর জীবন যাপন সহ বিভিন্ন কার্যকলাপের অভিযোগ যে তাঁর কাছে এসে পৌঁছেছে অদূর ভবিষ্যতে তার কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

মুখ্যমন্ত্রীর এদিনের হুঁশিয়ারির পরে আগামী দুমাস সরকার ও শাসকদলের নেতা নেত্রীদের কাছে কার্যত ডেডলাইন। একই সঙ্গে সকলের কাছে কৌতুহল রইল ‘দিদিকে বলো’র পর এবার নতুন কোন মডেল সামনে আনছেন দলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Previous articleMamata: দেউচা পাচামি আটকাতেই রামপুরহাটে বড় ষড়যন্ত্র: বিস্ফোরক অভিযোগ মমতার
Next articleKunal: সিবিআই-বিজেপি একযোগে কাজ করছে, রাজধর্ম পালন করছেন মুখ্যমন্ত্রী: কুণাল