BSNL: এবার দেশ জুড়ে দেশীয় প্রযুক্তিতে তৈরি 4G পরিষেবা আনছে BSNL

রিলায়েন্স জিও্‌ এয়ারটেল, ভিআই যা এখনও করে উঠতে পারেনি তাই করে দেখিয়ে দিল ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL)।

আর মাত্র চার মাসের মধ্যেই সম্পূর্ণ স্বদেশী প্রযুক্তির উপরে নির্ভরশীল 4G নেটওয়ার্ক লঞ্চ করতে চলেছে ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL)। রিলায়েন্স জিও্‌ এয়ারটেল, ভিআই যা এখনও করে উঠতে পারেনি তাই করে দেখিয়ে দিল ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL)। সব ঠিক থাকলে দেশের স্বাধীনতা দিবসে দেশবাসীকে উপহার দিতে চলেছে BSNL। এতদিন পর্যন্ত দেশের মেট্রো শহরের বেশ কিছু জায়গায় BSNL তার 4G পরিষেবা পরীক্ষামূলক ভাবে চালিয়ে ছিল। এবার দেশ জুড়ে সকলের জন্য সুবিধা নিয়ে আসছে সংস্থা।

দেশীয় প্রযুক্তি-নির্ভর 4Gপরিষেবা চালুর ক্ষেত্রে প্রথম থেকেই বিএসএনএলের পাশে থেকেছে স্বনামধন্য টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS)এবং সেন্টার ফর ডেভলপমেন্ট অফ টেলিম্যাটিক্স বা সি-ডট (C-DoT)। এই দুই সংস্থার সাহায্য না পেলে বিএসএনএলের পক্ষে এমন কাজ করা প্রায় অসম্ভব ছিল বলেই মনে করছেন প্রযুক্তিবিদরা। আসলে পুরোপুরি দেশীয় প্রযুক্তির উপর নির্ভর করে প্রস্তুত 4G নেটওয়ার্ক স্থাপন একটি ব্যয়সাধ্য ও সময়সাপেক্ষ চেষ্টা একটি তুলনামূলক ব্যয়সাধ্য প্রক্রিয়া। অন্যান্য বেসরকারি টেলকোরা এই পথে 4G নেটওয়ার্ক মডেলে এগোয়নি। অথচ সিদ্ধান্তে অবিচল থেকে শেষ পর্যন্ত বিএসএনএল একাজে প্রায় সফল। Reliance Jio, Airtel কিংবা Vi প্রমুখ দেশের প্রথম সারির বেসরকারি টেলিকম অপারেটরেরা আমাদের দেশীয় প্রযুক্তির উপরে নির্ভরশীল 4G পরিষেবা উপহার দিতে পারেনি। সেক্ষেত্রে গিয়ার ভেন্ডর হিসেবে তারা কখনও Nokia বা Ericsson -এর মতো ইউরোপীয়, আবার কখনও দক্ষিণ কোরীয় Samsung -এর মতো সংস্থাকে বেছে নিয়েছে। কিন্তু বেসরকারি টেলকোগুলির অসাধ্য কাজই এবার করে দেখাতে চলেছে রাষ্ট্রীয় BSNL।

ঠিক কী কী সুবিধা পেতে পারে দেশবাসী দেশীয় প্রযুক্তিকে কাজে লাগিয়ে তৈরি বিএসএনএল এর 4G থেকে?

প্রথমতঃ বিএসএনএল 4G পরিষেবা গুণগত মানের নিরিখে উন্নত এবং শক্তিশালী হলে জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়ার মতো বেসরকারি টেলকোগুলি প্রযুক্তিগতভাবে ভরসাযোগ্য ভারতীয় সঙ্গী পাবে বলে আশা করা হচ্ছে।

দ্বিতীয়তঃ এর ফলে বিদেশী ভেন্ডরদের উপরে নির্ভরতা অনেকটাই কমবে যা ভারতীয় অর্থনীতির পক্ষে অত্যন্ত ফলপ্রসূ হতে চলেছে। সেক্ষেত্রে কাজের সুযোগ ও পরিধি বাড়তে পারে।

তৃতীয়তঃ বিশেষ করে দেশীয় প্রযুক্তির উপর নির্ভর করে ভবিষ্যৎ প্রজন্মের নেটওয়ার্ক প্রস্তুত হলে তা আমাদের যোগাযোগের সুরক্ষাকে কয়েকগুণ বৃদ্ধি করবে।

এবার বিএসএনএল এর নতুন 4G কতটা উন্নত পরিষেবা দেশবাসীকে দিতে পারবে সেদিকেই তাকিয়ে দেশবাসী।

Previous articleHelicopter: হেলিকপ্টারে বৈষ্ণোদেবী ঘুরতে যেতে চেয়ে প্রতারণার ফাঁদে উত্তরপাড়ার ব্যবসায়ী
Next articleKKR: আরসিবির কাছে হেরে হতাশ নন কেকেআর অধিনায়ক শ্রেয়স আইয়র