সিবিআইয়ের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুললেন খোদ প্রধান বিচারপতি

“রাজনীতি পরিবর্তিত হবে, কিন্তু আপনারা অপরিবর্তিত থাকবেন।” একথা স্মরণ করিয়ে দিয়েই শুক্রবার সিবিআইয়ের(CBI) এক অনুষ্ঠানে উপস্থিত হয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কাজ ও নিষ্ক্রিয়তার জেরে তাদের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠছে বলে স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন শীর্ষ আদালতের(Supreme Court) প্রধান বিচারপতি এনভি রমনা(NV Ramana)।

এদিন সিবিআইয়ের এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বলেন, “সিবিআই-এর মতো সংস্থাগুলিকে এক ছাদের নীচে আনার জন্য একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান থাকা দরকার। ওই প্রতিষ্ঠানের নেতৃত্ব একজন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি থাকা অপরিহার্য।” কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে পরামর্শ দিয়ে প্রধান বিচারপতি বলেন, সিবিআইয়ের উচিৎ সামাজিক বৈধতা এবং জনসাধারণের বিশ্বাস ফিরিয়ে আনা। যার প্রথম পদক্ষেপ হিসাবে রাজনীতিক এবং আধিকারিকদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার কথা বলেন তিনি। পাশাপাশি তাঁর কথায়, “সময়ের সঙ্গেই তদন্তকারী সংস্থাগুলোর কাজ ও নিষ্ক্রিয়তা নিয়ে সাধারণের মধ্যেও প্রশ্ন উঠেছে।”

আরও পড়ুন:Russia-Ukraine War:যুদ্ধ আবহে রুশ বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন এস জয়শঙ্কর

এবিষয়ে পুলিশের উদাহরণ টেনে তিনি বলেন, “দুর্নীতির অভিযোগে পুলিশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয। প্রায়শই পুলিশ অফিসাররা আমাদের কাছে এসে বলেন যে ক্ষমতার পরিবর্তনে তাঁদের হয়রানি করা হচ্ছে। সময়ের সঙ্গে রাজনৈতিক ক্ষমতারও হস্তান্তর হয়। কিন্তু সিবিআই স্থায়ী। একথা সকলের মনে রাখা উচিৎ।” প্রধান বিচারপতি স্বীকার করেন, পুলিশের মতো তদন্তকারী সংস্থাগুলো সাংবিধানিক সমর্থন না পাওয়ায় ক্ষতিগ্রস্ত হয়। তদন্তকারী সংস্থাগুলো আইনের মাধ্যমে পরিচালিত হওয়ার সুযোগ না পাওয়ার ঘটনাকে দুর্ভাগ্য হিসেবে বর্ণনা করেন প্রধান বিচারপতি। তাঁর কথায়, যে কোনো প্রতিষ্ঠানেই ভালো-মন্দ উভয়ই থাকতে পারে। কিন্তু মাত্র কয়েকজন কর্মকর্তাই পরিবর্তন আনতে পারেন।

Previous articleJoka-BBD Bag Metro: মাঝেরহাটে মেট্রোর কাজ শুরু, আগামি ২ সপ্তাহ বিঘ্নিত হবে রেল পরিষেবা !
Next articleকেন মাত্র ৬ মাস বৃদ্ধি করা হল প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনা? প্রশ্ন তুললেন জহর সরকার