পাঁচ বছরে কি হারে সুতোর দাম বৃদ্ধি পেয়েছে? সাংসদ ড: শান্তনু সেনের প্রশ্নের জবাবে জানালো কেন্দ্র

২০১৭ থেকে শুরু করে পরপর পাঁচটি অর্থবর্ষে উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে সুতোর দাম। তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ ড: শান্তনু সেনের (Dr. Santanu Sen) প্রশ্নের জবাবে পরিসংখ্যান সহ জানালেন কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রকের প্রতিমন্ত্রী দর্শনা জারদোশ (Darsana Jardosh)।

তৃণমূল সাংসদ জানতে চেয়েছিলেন, ২০১৭ র পর থেকে কি হারে সুতোর দাম বৃদ্ধি পেয়েছে, তার বিস্তারিত তথ্য যেন দেয় কেন্দ্রীয় সরকার। একইসঙ্গে, তিনি জানতে চেয়েছিলেন সুতোর এই অস্বাভাবিক দাম বৃদ্ধির ফলে বস্ত্র ব্যবসায়ীরা যে সমস্ত সমস্যার সম্মুখীন হচ্ছেন সে সম্পর্কে কেন্দ্রীয় সরকার অবগত কিনা। শান্তনু সেনের এই প্রশ্নের উত্তরে, দর্শনা জারদোশ কোনও বিস্তারিত তথ্য না দিয়ে সংক্ষেপে জানিয়েছেন, বস্ত্র রফতানি ব্যবসায়ীদের স্বার্থগুলি নিয়ে বিভিন্ন স্তরে আলোচনা চালানো হচ্ছে।

প্রসঙ্গত, কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রকের প্রতিমন্ত্রী দর্শনা জারদোশের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, ২০১৭-১৮ সালে প্রতিটি রোলের সুতোর দাম ছিল ৪২ হাজার ৫০০ টাকা। পরের বছরগুলোতে সেই দাম বেড়ে হয় ৪৪ হাজার ১০০ টাকা ও ৩৭ হাজার ৭০০ টাকা। করোনাকালে অর্থাৎ ২০২০-২১ অর্থবর্ষে রোল প্রতি সুতোর দাম বেড়ে হয় ৪৬ হাজার ৯০০ টাকা আর ২০২১-২২ অর্থবর্ষে সেই দাম বেড়ে দাঁড়িয়েছে ৭০ হাজার ২০০ টাকায় । কেন্দ্রীয় সরকারের দেওয়া পরিসংখ্যান থেকেই স্পষ্ট কি হারে বেড়েছে রোল প্রতি সুতোর দাম। দর্শনা জারদোশ আরো জানিয়েছেন এই মুহূর্তে, দেশে সুতোর ব্যবসায়ীদের সামনে রয়েছে দুটি বড় চ্যালেঞ্জ। প্রথমত, দেশে চাহিদার থেকে উৎপাদন বেশি, দ্বিতীয়ত, ব্যাপক হারে সুতোর দাম বৃদ্ধি। শুধু সুতোর লাগামছাড়া দাম বৃদ্ধিই নয়, ডক্টর শান্তনু সেনের প্রশ্নের উত্তরে,দর্শনা জারদোশ জানিয়েছেন, ২০১৭ থেকে প্রতি বছর রেডিমেড পোশাকের ব্যবসার বৃদ্ধির হার কত,সে সম্পর্কে কোনও তথ্য নেই কেন্দ্রের কাছে। প্রসঙ্গত এর আগে, রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র টেক্সটাইল ক্ষেত্রে জিএসটি ৫% থেকে বাড়িয়ে ১২% করাতে প্রতিবাদ জানিয়ে চিঠি লিখেছিলেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন(Nirmala Sitaraman) কে।

আরও পড়ুন- কেন মাত্র ৬ মাস বৃদ্ধি করা হল প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনা? প্রশ্ন তুললেন জহর সরকার

Previous articleকেন মাত্র ৬ মাস বৃদ্ধি করা হল প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনা? প্রশ্ন তুললেন জহর সরকার
Next articleবঙ্গ- বিজেপির পর্যবেক্ষকের পদ থেকে সরছেন কৈলাশ! দায়িত্বে কি সুনীল?