WHO update: করোনার নয়া ভাইরাস নিয়ে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

এই ভাইরাস নাকি BA.2-এর তুলনায় দশ শতাংশ বেশি হারে গোষ্ঠী সংক্রমণ ছড়াতে পারে। এই স্ট্রেনটিকে নিয়ে রীতিমতো গবেষণা চলছে।

এখনই শেষ নয়, এখনও আরও ভয়ঙ্কর রূপ সামনে আসতে বাকি আছে। মারণ ভাইরাসের(Corona) নয়া স্ট্রেন নিয়ে  আশঙ্কা প্রকাশ করেই সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) বলছে নয়া ভ্যারিয়েন্ট এর নাম XE, আর এটি মারাত্মক ভয়ংকর রূপ নিয়ে আছড়ে পড়তে চলেছে। হু-(WHO) এর তরফে জানানো হয়েছে, এই নতুন ভ্যারিয়েন্টটি ওমিক্রনের (Omicron) সাব ভ্যারিয়েন্ট BA.2-এর চেয়ে অন্তত দশ গুণ বেশি সংক্রামক! উল্লেখ্য এতদিন পর্যন্ত BA.2 স্ট্রেনটিকেই সবচেয়ে সংক্রামক হিসেবে চিহ্নিত করা হয়েছিল। যা বিশ্বের বিভিন্ন দেশে হু হু করে ছড়িয়ে পড়েছিল।তবে এবার নাকি তাকেও ছাপিয়ে যাবে XE ভ্যারিয়েন্টটি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World health organization) বলছে, এখনও পর্যন্ত সবচেয়ে সংক্রামক স্ট্রেন হতে চলেছে XE।

এই XE ভ্যারিয়েন্ট আসলে কী?

WHO বলছে ওমিক্রনের(Omicron) দুটি ভ্যারিয়েন্ট BA.1 এবং BA.2 মিউটেড হয়েই জন্ম নিচ্ছে XE। গত ১৯ জানুয়ারি প্রথমবার ব্রিটেনে এই ভ্যারিয়েন্টের সন্ধান পাওয়া গিয়েছিল। তারপর থেকে এই স্ট্রেনে ৬০০ জনের আক্রান্তের খবর এসেছে। এই ভাইরাস নাকি BA.2-এর তুলনায় দশ শতাংশ বেশি হারে গোষ্ঠী সংক্রমণ ছড়াতে পারে। এই স্ট্রেনটিকে নিয়ে রীতিমতো গবেষণা চলছে। যতক্ষণ না এর বিষয়ে আরও বিস্তারিত জানা যাচ্ছে, ততক্ষণ পর্যন্ত এটিকে ওমিক্রনের ভ্যারিয়েন্ট হিসেবেই গণ্য করা হবে।

পাশাপাশি নতুন করে করোনা (COVID-19) আতঙ্ক ছড়িয়েছে চিনে। দক্ষিণ-পূর্ব এশিয়া, ইউরোপ, আমেরিকার একাধিক দেশেও চোখ রাঙাচ্ছে মারণ ভাইরাস। কিন্তু ভারতে আপাতত অনেকটাই নিয়ন্ত্রণে সংক্রমণ। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার  সতর্কতা ফের উদ্বেগ বাড়াচ্ছে সাধারণ মানুষের।

Previous articleAbhishek: উচ্চ মাধ্যমিকের শুরুর দিন পরীক্ষার্থীদের শুভকামনা জানালেন অভিষেক
Next articleWorld Cup: বিশ্বকাপে কঠিন লড়াই রোনাল্ডোদের, এক নজরে কোন দল কোন গ্রুপে