Kidney : কম খরচে চিকিৎসার নামে ভারতে নিয়ে কিডনি বিক্রি

খায়রুল আলম, ঢাকা

কম খরচে ভারতে নিয়ে চিকিৎসা ( Treatment ) করানোর নাম করে একটি চক্র রোগীদের কিডনি বিক্রি করে দিচ্ছে বলে অভিযোগ। এই অভিযোগে ঢাকার সাভার থেকে এক মহিলাকে গ্রেফতার করেছে RAB। ওই মহিলার নাম বিউটি বেগম।

র‌্যাবের দাবি, মানব দেহের অঙ্গ প্রত্যঙ্গ বিক্রি করা প্রতারক চক্রের সদস্যরা দীর্ঘদিন ধরে দেশের বিভিন্ন এলাকা থেকে নিরীহ লোকদের সুচিকিৎসার নামে প্রলোভন দেখিয়ে জিম্মি করে। পরে তাদের বিদেশে নিয়ে অবৈধভাবে দেহের অঙ্গ-প্রত্যঙ্গ বিক্রি করে দেয়। এ রকম একটি অভিযোগের পরিপ্রেক্ষিতে রোববার বিকেলে ঢাকার আশুলিয়া এলাকায় অভিযান চালিয়ে প্রতারক চক্রের সদস্য বিউটি বেগমকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছে থেকে মেডিকেলের কাগজপত্রের একটি ফাইল এবং একটি পাসপোর্ট জব্দ করা হয়।

এই ঘটনা প্রসঙ্গে RAB অফিসার বীণা জানান, গত ১০ অক্টোবর অসুস্থবোধ করায় বিউটির সঙ্গে যোগাযোগ করেন ভুক্তভোগীর স্ত্রী। পরদিন ভুক্তভোগী বিউটির বাসায় যান। ভুক্তভোগীকে ভারতে নিয়ে সুচিকিৎসা দেয়ার ব্যবস্থা করতে পারবেন বলে বিউটি প্রলোভন দেখান। বিউটি বিভিন্ন জনকে ভারতে নিয়ে কম খরচে চিকিৎসা করিয়েছেন বলে ভুক্তভোগীকে তার পাসপোর্ট ও বিভিন্ন কাগজপত্র দেখান।

বাদী বিউটির পরামর্শমত নিজের ও তার স্ত্রীর নামে পাসপোর্ট ও ভিসা করেন। পরে গত ৪ নভেম্বর বিউটি ভুক্তভোগী ও তার স্ত্রীকে বেনাপোল বর্ডার দিয়ে ভারত পাঠিয়ে দেন। বাদী ও তার স্ত্রী ভারত পৌঁছালে সেখানে শহীদ ও শেখ ফরিদ নামে দুইজন তাদের নিয়ে অজ্ঞাত স্থানে রাখেন।

অজ্ঞাত স্থান থেকে ভারতের বিভিন্ন হাসপাতালে বাদীকে ডাক্তার দেখান তারা। ভারতে থাকা আসামিরা চিকিৎসার নামে কৌশলে ভুক্তভোগীর কাছ থেকে স্বেচ্ছায় কিডনি দান করার সম্মতি কাগজপত্রে স্বাক্ষর নেন। কয়েক দিন পর কলকাতার একটি হাসপাতালে চিকিৎসা করানোর কথা বলে ভুক্তভোগীকে নিয়ে ভর্তি করান তারা। সেখানে কয়েকবার বাদীর পরীক্ষা-নিরীক্ষা অপারেশন করতে হবে বলে তাকে জানান। এর কয়েকদিন পর ওই হাসপাতালে ভুক্তভোগীর অপারেশন হয়। অপারেশন শেষে ভুক্তভোগী জ্ঞান ফেরার পর তার পেটের বাম পাশে কাটা দেখে ডাক্তারকে জিজ্ঞাসা করলে তারা জানান, তিনি কিডনি স্বেচ্ছায় দান করেছেন। ভুক্তভোগী তখন ভারতে থাকা বিউটির সঙ্গীদের কাছে কিডনি বিক্রি করার কথা জানতে চাইলে তারা তাকে ভয় দেখান। গত ২১ ফেব্রুয়ারি তাকে ও তার স্ত্রীকে বাংলাদেশে পাঠিয়ে দেন তারা। ভুক্তভোগী ফিরে এসে অভিযোগ করেন। এই অভিযোগ তদন্ত করেই বিউটিকে গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন- বঙ্গ বিজেপির রাজ্য কার্যনির্বাহী কমিটিতে শুভেন্দু, ঠাঁই হল না সায়ন্তন-রীতেশদের

Previous articleবঙ্গ বিজেপির রাজ্য কার্যনির্বাহী কমিটিতে শুভেন্দু, ঠাঁই হল না সায়ন্তন-রীতেশদের
Next articleVirat Kohli: ঘুম থেকে উঠে দেখলেন আপনি রোনাল্ডো হয়ে গিয়েছেন, কী করবেন? সমর্থকের প্রশ্নের মজার উত্তর কোহলির