সুরাপান মানা বিহারে, হতে পারে কঠোর জেল-জরিমানা

বিহারে মদ্যপানে ধরা পড়লে কঠোর শাস্তি জরিমানা এবং হাজতবাস হবে পুরুষ মহিলা নির্বিশেষ

বিহারে( Bihar) মদ্যপান করতে গিয়ে ধরা পড়লেই কঠোর শাস্তি হবে। প্রথমবার ভুল করলে মোটা অঙ্কের জরিমানা কিন্তু দ্বিতীয়বার একই ভুলের পুনরাবৃত্তি হলে হতে পারে হাজতবাস।

গত ৩০ মার্চ বিহার বিধানসভায় মদ নিষিদ্ধ বিল ২০২২ পাশ করা হয়। যদিও বিহারে বহু আগেই মদ্যপান নিষিদ্ধ ঘোষণা হয়েছিল। এই নিয়ে প্রচুর বিতর্ক হলেও মহিলাদের দাবি মেনে নীতিশ কুমার( Nitish Kumar) মদ বিক্রি এবং মদ্যপান  নিষিদ্ধকরণের বিষয় অটল ছিলেন নিজের সিদ্ধান্তে।

সোমবার বিহারের মন্ত্রীসভার অতিরিক্ত মুখ্যসচিব ঘোষণা করেছেন যদি কোনও ব্যক্তি মদ্যপানরত অবস্থায় প্রথমবার ধরা পড়েন তবে তাকে দুই থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে তাঁকে। যদি জরিমানা না দিতে পারেন তবে তাঁকে একমাস শ্রীঘরে থাকতে হবে। এরপরেও যদি এই ভুল থেকে শিক্ষা না নিয়ে আবার ওই একই কারণে দ্বিতীয়বার ধরা পড়ে তাহলে সেই ব্যক্তির একবছর পর্যন্ত হাজতবাস হবে।

প্রসঙ্গত ২০১৬  সালের ১ এপ্রিল থেকে বিহারে মদ্যপানের উপর সব রকম নিষেধাজ্ঞা জারি করা হয়। মদ্যপায়ীকে অপরাধী হিসেবে গণ্য করা হয়। সেই সময় প্রথমবার ধরা পড়লে ৫০  হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হতো। ২০১৮ সালে আইন করে ওই প্রস্তাবটি আনা হয়। নতুন নিয়মে সেই শাস্তি কিছুটা শিথিল করা হল।

আরও পড়ুন- সন্তানকে বাঁচাতে মরিয়া চেষ্টা ইউক্রেনীয় মায়ের, চোখে জল দুনিয়ার

Previous articleSrilanka:অর্থ সংকটের জের,বিভিন্ন দেশে দূতাবাস বন্ধ করল শ্রীলঙ্কা
Next articleবেহাল দশা সংগঠনের, সোনিয়ার মুখে অবশ্য ঐক্যবদ্ধ কংগ্রেসের ডাক