বেহাল দশা সংগঠনের, সোনিয়ার মুখে অবশ্য ঐক্যবদ্ধ কংগ্রেসের ডাক

দিনে দিনে সংগঠনের অবস্থা ক্রমশ খারাপ হচ্ছে। দলের অন্দরে বেড়ে চলেছে ক্ষোভ। সংগঠনের রদবদল চেয়ে সরব হয়েছেন বরিষ্ঠ নেতৃত্বরা। ৫ রাজ্যেও লজ্জার হার। পরিস্থিতি যখন এমন ঠিক সেই সময় সংগঠনকে মূলস্রোতে ফেরাতে ঐক্যবদ্ধ কংগ্রেসের(United Congress) ডাক দিলেন সোনিয়া গান্ধী(Sonia Gandhi)।

একের পর এক রাজ্যে কংগ্রেসের হার প্রসঙ্গে মঙ্গলবার কংগ্রেসের সংসদীয় দলের বৈঠকে সোনিয়া গান্ধী জানালেন, “সম্প্রতি হয়ে যাওয়া পাঁচ রাজ্যের নির্বাচনের ফলাফলে আপনারা কতটা হতাশ তা আমি খুব ভালো করেই জানি। হতশা ও বেদনায় নিমজ্জিত আমরা। আমাদের কর্মক্ষমতা পর্যালোচনা করার জন্য কংগ্রেস কর্মসমিতির বৈঠক হয়েছে। আমি অন্যান্য সহকর্মীদের সঙ্গেও দেখা করেছি। আমাদের সংগঠনকে কীভাবে শক্তিশালী করা যায় সে বিষয়ে আমি অনেক পরামর্শ পেয়েছি। অনেকগুলি প্রাসঙ্গিক এবং আমি সেগুলি বাসত্বায়িত করতে হবে।’

কংগ্রেসের সর্বভারতীয় সভানেত্রী আরও বলেন, “একটি চিন্তন শিবিরের আয়োজনও অত্যন্ত প্রয়োজনীয়। কারণ সেখানেই বৃহৎ সংখ্যক সহকর্মী এবং দলীয় প্রতিনিধিদের মতামত শোনা যাবে। আমরা যে চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হচ্ছি সেগুলির মোকাবিলা কীভাবে সর্বোত্তমভাবে করা যায়, সে বিষয়ে ও জরুরি পদক্ষেপের বিষয়ে একটি স্পষ্ট রোডম্যাপ তৈরি করতে হবে।”

আরও পড়ুন:সন্তানকে বাঁচাতে মরিয়া চেষ্টা ইউক্রেনীয় মায়ের, চোখে জল দুনিয়ার

এর পাশাপাশি ঐক্যবদ্ধ কংগ্রেসের ডাক দিয়ে সোনিয়া গান্ধী বলেন, “আগামির রাস্তা আগের চেয়ে অনেক বেশি চ্যালেঞ্জিং। এটা আমাদের কাজের প্রতি নিষ্ঠা ও ধৈর্যের পরীক্ষা। কংগ্রেসের বিশাল সংগঠনের সকল স্তরে একতা সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ। তা নিশ্চিত করার জন্য যা যা করণীয় আমরা তা পালনে প্রতিজ্ঞাবদ্ধ।” এছাড়াও বিজেপিকে কড়া ভাষায় আক্রমণ শানিয়ে মূল্যবৃদ্ধি সহ একাধিক ইস্যু তুলে ধরেন তিনি। এরপর দলকে উদ্দেশ্য করে জানান, “কংগ্রেসের পুনরুজ্জীবন শুধুমাত্র কেয়ক জন মানুষ বা একটি দলের গুরুত্বপূর্ণ বিষয় নয়, আসলে তা ভারতীয় গণতন্ত্রের জন্য এবং আমাদের সমাজের জন্য অপরিহার্য।”

Previous articleসুরাপান মানা বিহারে, হতে পারে কঠোর জেল-জরিমানা
Next articleগুজরাতের কাছে হারের পর দিল্লি দলকে কড়া বার্তা দলের প্রধান কোচ রিকি পন্টিংয়ের