সন্তানকে বাঁচাতে মরিয়া চেষ্টা ইউক্রেনীয় মায়ের, চোখে জল দুনিয়ার

যুদ্ধ পরিস্থিতিতে সন্তানদের বাঁচাতে মরিয়া বাবা -মায়েরা, একরত্তির পিঠে নাম ঠিকানা লিখে রাখলেন এক ইউক্রেনের অসহায় মা

ফুটফুটে এক শিশু, বয়স বড় জোর দুই কী তিন। তাঁর পিঠের ছবি এই মূহুর্তে নেটদুনিয়ায় ভাইরাল। যা দেখে অশ্রুসজল অনেকেই। ইউক্রেনের (Ukraine) এই শিশুটির নাম ভিরা মাকো (Vira Mako)। তাকে বাঁচাতে মা পিঠে লিখে রাখলেন নাম ঠিকানা জানালেন কাতর আর্জি।

দেখতে দেখতে পেরিয়ে গিয়েছে চল্লিশ দিন। ইউক্রেনে যুদ্ধ চলছে। একের পর এক শহর তছনছ করে দিচ্ছে রুশ সেনা। এমতাবস্থায় পরের দিন সূর্যোদয় দেখবেন কি না এমন বিশ্বাস আর ইউক্রেনবাসীর নেই। তাই নিজের একরত্তি সন্তান ভিরার পিঠে নাম, ঠিকানা লিখে ছবি তুলে শেয়ার করলেন ইউক্রেনের বাসিন্দা সাশা মাইকোভিভ (Sasha Mikoviy)।

রুশ সেনার হামলার জেরে যদি তাঁর এবং পরিবারের মৃত্যু হয় তাহলে তাঁর সন্তানকে কেউ উদ্ধার করে নিয়ে গিয়ে নিজের কাছে রাখে যাতে সে প্রাণে বেঁচে যায়- এমন ভাবনা থেকেই এই প্রচেষ্টা শাশা মাইকোভিভের। তাঁর সন্তানকে প্রাণে বাঁচিয়ে রাখার জন্য তিনি আবেদন জানান। দুদিন আগেই নিজেদের প্রাণ বাঁচাতে ইউক্রেনের শিশুদের একটি বাসকে ট্যাঙ্কের সামনে ঢাল বানিয়েছিল রুশ সেনারা। কাজেই প্রয়োজনে রেয়াত পাবে না শিশুরাও এটা বুঝে গিয়েছেন ইউক্রেনবাসী। কিন্তু নিজের প্রাণের বিনিময় সন্তানের প্রাণ রক্ষা করতে মরিয়া তাঁরা।

প্রসঙ্গত গত সপ্তাহেই ইউক্রেনের রাজধানী কিভের অনতিদুরে বুচা (Bucha) শহরে গণহত্যা চালানো হয়। বুচা থেকে যে দেহগুলি উদ্ধার করা হয়েছে তার মধ্যে দেখা গেছে বহু শিশুর নিথর দেহ। এই ঘটনার পরেই শোরগোল পড়ে যায়। নড়েচড়ে বসেন ইউক্রেনের বাবা মায়েরা। ইতিমধ্যেই দেশ ছেড়ে পালিয়েছেন অসংখ্য ইউক্রেনবাসী। প্রতিবেশী দেশগুলিতে বেড়েই চলেছে শরণার্থী। রুশ সেনার কবলে পড়লে আর রক্ষে নেই। গুলি চালানোর সময় শিশু-বৃদ্ধ বিচার করছে না তারা। প্রতিমূহুর্ত তাড়া করে বেড়াচ্ছে মৃত্যুভয়। তাই নিজের শিশুকে বাঁচাতে তাঁরা নিয়েছেন এই পন্থা। যদিও এতে আদৌ কী সুরাহা হবে কেউ জানে না।

আরও পড়ুন- এপ্রিলের শেষেই বঙ্গ সফরে আসতে চলেছেন শাহ-নাড্ডা

Previous articleএপ্রিলের শেষেই বঙ্গ সফরে আসতে চলেছেন শাহ-নাড্ডা
Next articleSrilanka:অর্থ সংকটের জের,বিভিন্ন দেশে দূতাবাস বন্ধ করল শ্রীলঙ্কা