মার্কিন অনুকরণে কেন্দ্রের নীতি মানতে নারাজ রাজ্য, আসছে নিজস্ব শিক্ষানীতি

নয়া শিক্ষা নীতি(Education Pollicy) এনেছে কেন্দ্রের মোদি সরকার(ModiGovt)। তবে বিদেশী অনুকরণে সেই শিক্ষানীতি মানতে একেবারেই নারাজ রাজ্য সরকার। যার জেরে রাজ্য সরকারের তরফে নতুন শিক্ষানীতি তৈরি করতে গঠন করা হল ১০ সদস্যের কমিটি। ফলস্বরুপ শিক্ষা ক্ষেত্রেও ফের একবার প্রকাশ্যে চলে এল কেন্দ্র-রাজ্য সংঘাত। নবান্ন সুত্রে জানা গিয়েছে, গায়ত্রী চক্রবর্তী স্পিভ্যাক কমিটির নেতৃত্বে রেখে সুগত বসু, সুরঞ্জন দাস, নৃসিংহ প্রসাদ ভাদুড়ি সহ ১০ জনকে নিয়ে গড়া হয়েছে এই কমিটি(New Commitee)।

শিক্ষা নীতিতে বদল এনে সম্প্রতি ২০২০-র নয়া শিক্ষানীতি তৈরি করেছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই এই শিক্ষা নীতির বিরধিতায় সরব হয়ে নয়া শিক্ষা নীতি তৈরি করেছে মহারাষ্ট্র ও কেরল সহ একাধিক রাজ্য। এবার সেই পথেই হাঁটল বাংলার সরকার। জানা গিয়েছে, কেন্দ্রের নয়া শিক্ষা নীতি মেনে বিশ্ববিদ্যাল মঞ্জুরী কমিশন একের পর এক গাইডলাইন পাঠিয়ে চলেছে। কেন্দ্রের সেই গাইডলাইন খতিয়ে দেখে রাজ্যসরকারের তরফে নিজেদের পৃথক নীতি তৈরি করা হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন:অসুস্থ রাজ্যপাল এসএসকেএমে, মস্তিষ্কে এমআরআই হতে পারে

এই প্রসঙ্গে কমিটির অন্যতম সদস্য তথা বিশিষ্ট শিক্ষাবিদ নৃসিংহ প্রসাদ ভাদুড়ি বলেন, “আমাদের মনে হয়েছে, জাতীয় শিক্ষার যে নীতি, তা অনেকাংশে আমেরিকার স্কুল বা বিশ্ববিদ্যালয়য়ের নীতিকে অনুকরণ করে তৈরি করা হয়েছে।” তিনি বলেন, ভারত ১৩০ কোটির দেশ। এ দেশে এমন অনুকরণ সম্ভবত কাজ করবে না। ফলে জাতীয় শিক্ষানীতির যে যে অংশে অনুকরণ করার প্রবণতা দেখা যাচ্ছে, সেগুলির বিরোধিতা করবে রাজ্যের নয়া নীতি। আর এক শিক্ষাবিদ পবিত্র সরকার জানান, কেন্দ্রীয় শিক্ষানীতি তাঁর কাছেও খুব একটা গ্রহণযোগ্য নয়, আগেও সমালোচনা করেছেন তিনি। তাঁর মতে, রাজ্য নিজস্ব শিক্ষানীতি তৈরি করতেই পারে, কমিটিও গঠন করতে পারে, কারণ শিক্ষা বিষয়টা কেন্দ্র ও রাজ্য উভয়ের দায়িত্বে রয়েছে।

Previous articleকয়লাকাণ্ডের পর এবার গরুপাচার মামলাতেও সিবিআই হেফাজতে বিকাশ মিশ্র
Next articleFIFA: ১০০ মিনিট নয়, ৯০ মিনিটই হবে ২০২২ কাতার বিশ্বকাপের সব ম‍্যাচ, জানাল FIFA