বুচা গণহত্যা: স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের দাবি মোদি- বাইডেনের

বুচা গণহত্যার (Bucha Genocide) ঘটনায় নিন্দায় সরব হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) এবং দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তাঁরা এ বিষয়ে স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের দাবিও জানিয়েছেন। প্রায় দেড় মাস ধরে চলা রুশ হামলার মুখে এই প্রথম কিয়েভের আশপাশের ৩০টি শহর ও গ্রামের দখল নের ইউক্রেন- সেনা। তারপরই রুশ সেনার হাত থেকে উদ্ধার হওয়া এলাকাগুলির ভয়াবহ ছবি প্রকাশ্যে আসে। ইউক্রেনের বুচা (Bucha Genocide) শহরে যুদ্ধের ভয়াবহতা দেখে রীতিমতো চোখে জল আসে বিশ্ববাসীর। বুচায় মিলেছে একের পর এক গণকবর। ৩০০-র বেশি নাগরিকের মৃত্যু। মৃত মহিলাদের শরীরে পোড়া স্বস্তিক চিহ্নের দাগ। এমনকি ১০ বছরের নাবালিকার গোপনাঙ্গে আঘাত এবং অত্যাচারের চিহ্নও স্পষ্ট। তবে এই সমস্ত অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

ইতিমধ্যেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুদ্ধাপরাধী বলে তোপ দেগেছেন মার্কিন প্রেসিডেন্ট। বাইডেন দাবি করেছেন, অনেকটা নুরেমবার্গের কায়দায় পুতিনের বিচার হোক।

সোমবার ভার্চুয়ালি বৈঠকে বসেছিলেন মোদি এবং বাইডেন। সেখানেই উঠে আসে বুচা গণহত্যার প্রসঙ্গ। এদিন মোদি (Narendra Modi) বলেন, “ইউক্রেনের উদ্বেগজনক পরিস্থিতির মধ্যে আমরা আলোচনায় বসেছি। বুচা গণহত্যার (Bucha Genocide) খবর প্রকাশ্যে আসতে আমরা নিন্দায় সরব হয়েছি। এই বিষয়ে স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়েছি। যুদ্ধ থামাতে রাশিয়া ও ইউক্রেন দুই দেশের প্রেসিডেন্টের সঙ্গেই একাধিকবার ফোনে কথা বলেছি। আমি পুতিনকে জেলেনস্কির সঙ্গে সরাসরি আলোচনায় বসার প্রস্তাবও দিয়েছি। আমাদের সংসদ ভবনে ইউক্রেন নিয়ে আলোচনা হয়েছে।” মার্কিন প্রেসিডেন্ট (Joe Biden) বলেন, “আমাদের দুই দেশের মজবুত প্রতিরক্ষা সম্পর্ক রয়েছে। আমাদের মানুষের মধ্যে মূল্যবোধের মিল ও বন্ধুত্বের সম্পর্ক রয়েছে। মানবিকতার খাতিরে ইউক্রেনের পাশে দাঁড়ানোর ভারতের পদক্ষেপকে আমরা স্বাগত জানাই।”

আরও পড়ুন: PNB মামলায় বড় সাফল্য, নীরবের ‘ডানহাত’ সুভাষকে দেশে ফেরাল CBI

সোমবারের বৈঠকে মূলত দ্বিপাক্ষিক বিষয়ে সহযোগিতা আরও বাড়িয়ে তোলা নিয়ে আলোচনা হয় মোদি-বাইডেনের মধ্যে। এছাড়া, করোনা, ইন্দো-প্যাসিফিক অঞ্চল, দক্ষিণ এশিয়ার সাম্প্রতিক পরিস্থিতি-সহ গোটা বিশ্বের বহু বিষয় নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করেন দুই রাষ্ট্রনেতা।

অন্যদিকে মোদি বাইডেনের বৈঠকের পর আলোচনায় বসেন দুই দেশের মন্ত্রীরা। ওয়াশিংটনে বৈঠকে বসেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, বিদেশমন্ত্রী এস জয়শংকর এবং মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন।



Previous articleDeoghar Accident:৪০ ঘণ্টা আটকে থাকার পর মুক্তি! দেওঘরের রোপওয়ে দুর্ঘটনায় মৃত বেড়ে ৪
Next articleবাবুলের জয় সময়ের অপেক্ষা, বালিগঞ্জে ভোট দিয়ে বললেন দেবাশিস কন্যা দেবলীনা