PNB মামলায় বড় সাফল্য, নীরবের ‘ডানহাত’ সুভাষকে দেশে ফেরাল CBI

পিএনবি ব্যাঙ্ক(PNB Bank) জালিয়াতি মামলায় এবার বড় সাফল্য পেল সিবিআই(CBI)। ঋণ খেলাপি মামলায় মিশর থেকে দেশে ফেরানো হল অন্যতম অভিযুক্ত তথা নীরব মোদির(Nirav Modi) ডান হাত সুভাষ পরবকে (Subhash Parab)। জানা গিয়েছে, মঙ্গলবার কায়রো থেকে মুম্বই প্রত্যার্পন করা হয়েছে অভিযুক্তকে।

সিবিআই সুত্রে জানা গিয়েছে, পিএনবি কেলেঙ্কারি মামলায় মূল অভিযুক্ত নীরব মোদির (Nirav Modi) অলঙ্কার সংস্থার ডেপুটি ম্যানেজার ছিল সুভাষ। তাঁর হাত দিয়েই কোটি কোটি টাকার লেনদেন করত নীরব। ফলস্বরুপ এই কেলেঙ্কারি মামলার অন্যতম সাক্ষি এই অভুযুক্ত। পিএনবি সহ একাধিক ব্যাঙ্কে জালিয়াতির পর ২০১৮ সালে দেশ ছেড়ে মিশর পালায় সুভাষ। তাঁকে ফের দেশে ফিরিয়ে আনা সিবিআইয়ের জন্য অন্যতম বড় সাফল্য বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন:Wriddhiman: চলতি মাসেই হতে পারে ঋদ্ধিমান সাহা বনাম সাংবাদিকের হুমকি বিতর্ক নিয়ে ফয়সালা :সূত্র

অন্যদিকে লন্ডন থেকে মুল অভিযুক্ত নীরব মোদিকে দেশে ফেরাতেও শুরু হয়ে গিয়েছে জোর কদমে তৎপরতা। ২০১৯ সালে লন্ডনে একটি ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে গিয়ে গ্রেফতার হয়েছিল নীরব। তারপর থেকেই তাঁকে দেশে ফেরানোর ব্যাপারে সচেষ্ট হয় ভারত। এরপর চলতি বছরের ফেব্রুয়ারিতেই নীরবকে দেশে ফেরানোর ব্যাপারে সায় দিয়েছিল লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটস কোর্ট। বিচারক স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছিলেন, ভারতীয় বিচারব্যবস্থার মুখোমুখি হতে হবে আর্থিক দুর্নীতিতে জড়িত ওই ব্যবসায়ীকে। তারপর থেকেই ব্রিটেনের মুখ্য সচিবের অনুমতির অপেক্ষায় ছিল ভারত। পরবর্তীতে সেই অনুমতিও মেলে। গত ১৫ এপ্রিল ব্রিটেনের মুখ্যসচিব প্রীতি প্যাটেল (Priti Patel) নীরবকে ভারতে প্রত্যর্পণের চুক্তিতে সই করেন। তারপরই কোটি কোটি টাকার ঋণখেলাপিতে অভিযুক্ত এই অলঙ্কার ব্যবসায়ীকে প্রত্যর্পণের ব্যাপারে আশা দেখছিল ভারত। তবে ভারতীয় জেলের মান এবং বিচারব্যবস্থার উপর অনাস্থা দেখিয়ে ব্রিটেনের হাই কোর্টে পালটা আবেদন জানিয়েছিলেন নীরব। সেই মামলার এখন বিচার চলছে।

Previous articleতপন খুনের প্রত্যক্ষদর্শীর অস্বাভাবিক মৃত্যুতেও সিবিআই তদন্ত, নির্দেশ হাইকোর্টের
Next articleএবারও ভোট দেওয়া হল না প্রাক্তন মুখ্যমন্ত্রীর, আক্ষেপ ভোট দিতে আসা স্ত্রীর গলায়