কর্মচারীদের পরিশ্রমের উপহার কোটি টাকার গাড়ি!

কথায় বলে, কর্ম করে যাও ফলের আশা না করে। কিন্তু তা আদৌ কি সম্ভব? পরিশ্রম করলে পারিশ্রমিকের আশা অপেক্ষা কম বেশি সকলেই করে। আর সেই পুরস্কার যদি হয় কোটি টাকার গাড়ি, তাহলে?

কর্মচারীদের পরিশ্রমের পুরস্কার স্বরূপ এবার কোটি টাকার গাড়ি উপহার দিয়ে নজির গড়ল দুই বেসরকারি সংস্থা। নিরলস পরিশ্রমের পুরস্কার স্বরূপ ৫ জনকে ১ কোটি মূল্যের গাড়ি উপহার দিল একটি সংস্থা। অন্য সংস্থাটি আবার ১০০ জনের হাতে তুলে দিল মারুতি সুজুকি। চেন্নাইয়ের সফটওয়্যার নির্ভর কিসফ্লো (Kissflow) নামে একটি সংস্থা পাঁচ সিনিয়র এক্সিকিউটিভকে এক কোটি টাকা মূল্যের বিএমডব্লিউ (BMW) উপহার দিয়েছে বলেই সূত্রের খবর। অন্যদিকে আবার  আইডিয়াজ টু আইটি (Ideas 2 IT) নামের আরেকটি সংস্থা একশো কর্মীকে মারুতি সুজুকি (Maruti Suzuki)  উপহার দিয়েছে।

এতদিন পর্যন্ত কাজের প্রাপ্তি হিসেবে কর্মচারীদের ঝুলিতে  ইন্সেন্টিভ বা পুরস্কার বরাদ্দ ছিল।কম বেশি সব কোম্পানিতেই এই নিয়ম আছে। সরকারি কর্মীদের ক্ষেত্রে যেমন ডিএ বা বোনাস দেওয়ার চল রয়েছে। কিন্তু কোটি টাকার গাড়ি উপহার প্রায় বিরল ঘটনা।আইডিয়াজটুআইটি সংস্থার প্রতিষ্ঠাতা তথা চেয়ারম্যান মুরলী বিবেকানন্দন অবশ্য কর্মীদের গাড়ি দেওয়াকে উপহার বলতে নারাজ। তাঁর মতে, সংস্থাকে প্রতিষ্ঠিত করানোর জন্য কর্মীদের বিশাল ভূমিকা রয়েছে।তার বিনিময়েই তারা এটি অর্জন করে নিয়েছেন। ঠিক এই ভাবনায় বিশ্বাসী সংস্থার মার্কেটিং প্রধান হরি সুব্রহ্মণ্যম-ও। তিনি জানিয়েছেন, “আমাদের সংস্থায় ৫০০ কর্মী রয়েছেন।  তাঁদের মধ্যে ১০ বছরের বেশি কাজ করেছেন এমন ১০০ কর্মী মারুতি সুজুকি গাড়ি দেওয়া হয়েছে। আমরা যে সম্পদ অর্জন করেছি, তা কর্মীদের ফিরিয়ে দেওয়ার ভাবনা থেকেই এই উপহার।”

আসলে কোম্পানি বড় হয় তার কর্মচারীদের নিরলস পরিশ্রম আর প্রচেষ্টায়।তাই স্টাফেদের সম্মান ভালোবাসা আর প্রাপ্যটুকু দিতে পারে যে কোম্পানি সাফল্যের শিখরে পৌঁছে যায় তাঁরাই। ভারতের এই দুই সংস্থা তাদের কর্মচারীদের পরিশ্রমের পুরস্কার হিসেবে যে উপহার দিয়ে তাদের সম্মান জানালেন, তা সত্যিই নজরকাড়া! এভাবে ভাবার জন্য সংস্থাদ্বয়কে কুর্নিশ জানাচ্ছেন অনেকেই।

আরও পড়ুন- গোমাংস বিক্রির গুজব, দিল্লিতে যুবককে পিটিয়ে খুন গোরক্ষকদের

Previous articleগোমাংস বিক্রির গুজব, দিল্লিতে যুবককে পিটিয়ে খুন গোরক্ষকদের
Next articleমেয়াদ ফুরোনোর পরেও দিব্যি চলছিল রোপওয়ে, চাঞ্চল্যকর দাবি ঝাড়খণ্ডের পর্যটন বিভাগের ডিরেক্টর