চাহিদা তুঙ্গে, জোগান মেটাতে বিয়ারের ‘রেশন ব্যবস্থা’ চালু করল রাজ্য

গরমে হাঁসফাঁস করছে রাজ্যবাসী। চৈত্রমাসের শেষেই তাপমাত্রা ছাড়িয়েছে ৩৫ ডিগ্রি। অন্যদিকে বৃষ্টিরও দেখা নেই। আপাতত কালবৈশাখীরও খবর নেই বলে জানিয়েছে হাওয়া অফিস। এই পরিস্থিতিতে গলা ভেজাতে চাহিদা বাড়ছে বিয়ারের। তবে চাহিদা থাকলেও ততটা যোগান নেই বিয়ারের। রাজ্য জুড়ে বিয়ারের আকাল দেখা দেওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে। আর সেটা সামাল দিতেই বিয়ার সরবরাহের ক্ষেত্রে রেশন চালু করল রাজ্য আবগারি দফতর।

ঠিক কথা হয়েছে, ২০২১ সালের এপ্রিল মাসে যে দোকান থেকে যত পরিমাণে বিয়ার বিক্রি হয়েছিল, এখন ওই দোকানগুলিতে ঠিক ততটাই সরবরাহ হবে। আবগারি দফতর সূত্রে খবর, গত ৮ এপ্রিল থেকে বিয়ারের ‘রেশন’ ব্যবস্থা চালু হয়েছে রাজ্যে। ২০২১ সালের বিক্রির পরিমাণ অনুযায়ী বিক্রেতাদের ‘র‌্যাঙ্কিং’ দেওয়া হয়েছে। সেই ‘র‌্যাঙ্কিং’ অনুযায়ী বরাদ্দ হচ্ছে বিয়ার। ‘র‌্যাঙ্কিং’ শুরু হয়েছে ০.০১ থেকে। ০.০১ ‘র‌্যাঙ্কিং’ যে দোকানের, সেই দোকান সপ্তাহে ৫ কেস করে বিয়ার যাবে। ০.০২ হলে সপ্তাহে ১০ কেস। এইভাবে দোকানগুলিতে বিয়ার বণ্টন করা হবে। প্রসঙ্গত, একটি কেসে ৩৩০ মিলিলিটারের বিয়ারের ২৪টি বোতল থাকে। ৫০০ মিলিলিটারের বোতল হলে ২০টি এবং ৬৫০ মিলিলিটারের ক্যান হলে এক কেসে ১২টি থাকে।

আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে, কোন বিয়ার কত কেস নেবেন সেটা সংশ্লিষ্ট দোকান বেছে নিতে পারবে। কত দিন চলবে এই ব্যবস্থা? জানা গিয়েছে, যত দিন না পর্যাপ্ত উৎপাদন না হচ্ছে তত দিন এই ব্যবস্থা চলতে থাকবে।

আরও পড়ুন- আত্মীয়-বন্ধু সমাগমে তারকাখচিত রণবীর-আলিয়ার মেহেন্দি-সঙ্গীত

Previous articleআত্মীয়-বন্ধু সমাগমে তারকাখচিত রণবীর-আলিয়ার মেহেন্দি-সঙ্গীত
Next articleমুখ্যসচিব-ডিজির সঙ্গে বৈঠক, কী বার্তা রাজ্যপালের?