মারিয়ুপোলকে অবরুদ্ধ করো, যাতে একটা মাছিও না গলতে পারে: হুঙ্কার পুতিনের

দীর্ঘ লড়াইয়ের পর অবশেষে ইউক্রেনের শহর মারিয়ুপোলকে স্বাধীন বলে ঘোষণা করেছে রাশিয়া(Russia)। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী পুতিনকে জানান ইউক্রেনের বন্দর শহর এখন মস্কোর দখলে। এই খবর শোনার পর এদিন কার্যত হুঙ্কার দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন(Vladimir Putin)। জানিয়ে দিলেন, ‘ওই শিল্পাঞ্চলকে অবরুদ্ধ করে দেওয়া হোক। যাতে একটা মাছিও না গলতে পারে।’

বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন জানান, “মারিয়ুপোলকে ‘সফল ভাবে মুক্ত’ করতে পেরে আমি গর্বিত। মারিয়ুপোলের ‘মুক্তি’ রুশ সেনার জন্য বড় সফলতা।” একইসঙ্গে তিনি জানান, “ওই সমাধিক্ষেত্রে আর হামাগুড়ি দেওয়ার কোনও প্রয়োজন নেই। বরং ওই শিল্পাঞ্চলকে অবরুদ্ধ করে দেওয়া হোক। যাতে একটা মাছিও না গলতে পারে।”

আরও পড়ুন:৪ ধর্ষণ-মামলার পরে কি গাংনাপুরকাণ্ডেও নজরদারিতে দময়ন্তী? আগামিকাল সিদ্ধান্ত হাইকোর্ট

উল্লেখ্য, ইউক্রেনের এই শহরটিতে একটি ইস্পাত কারখানা রয়েছে। পুতিন তাঁর বাহিনীকে নির্দেশ দিয়েছেন, তারা যেন ওই ইস্পাত কারখানাটি ধ্বংস করার বদলে দখল করে নেয়। আর মারিয়ুপোল দখল হওয়ার ফলে ২০১৪ সাল থেকে ‘স্বাধীন’ ক্রাইমিয়া যাওয়ার পথ সুগম হল রুশ বাহিনীর। এই বন্দর শহরের দখল পেতে গত দু’মাস মরিয়া চেষ্টা চালিয়েছে পুতিন-বাহিনী। রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু এদিন জানান, ওই প্ল্যান্টের ভিতর রয়েছে প্রায় ২০০০ ইউক্রেনীয় সেনা। অন্যদিকে, রাশিয়ার হামলায় এই শহরে হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এএফপি-র রিপোর্টে দাবি করা হয়েছে, কেবল বুচায় লাশের পর লাশ পড়ে আছে।




Previous article৪ ধর্ষণ-মামলার পরে কি গাংনাপুরকাণ্ডেও নজরদারিতে দময়ন্তী? আগামিকাল সিদ্ধান্ত হাইকোর্ট
Next articleCSK: চোটের কারণে সিএসকে থেকে ছিটকে গেলেন অ‍্যাডাম মিলনে, এলেন মাথিসা পাথিরানা