ভারতীয় পড়ুয়াদের উচ্চশিক্ষার জন্য পাকিস্তানে না যাওয়ার পরামর্শ UGC, AICTE-র

উচশিক্ষার জন্য ভারতীয় পড়ুয়াদের প্রতিবেশী পাকিস্তানের(Pakistan) মাটি এড়িয়ে চলার নির্দেশ জারি করল ভারত(India)। শুক্রবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন(UGC) এবং অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিকাল এডুকেশন(AICTE) এই সংক্রান্ত এক বিবৃতি জারি করে জানিয়ে দিয়েছে, যেসব পড়ুয়া ভারতে রয়েছেন এবং অন্য দেশে পড়তে যাওয়ার কথা ভাবছেন তাদেরকে এবার থেকে পাকিস্তানকে এড়িয়ে চলতে হবে। প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে ভারতের সংঘাত নতুন বিষয় নয়, তবে সরকারের তরফে এহেন নির্দেশিকায় স্বাভাবিকভাবেই চাঞ্চল্য ছড়িয়েছে।

শুক্রবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিকাল এডুকেশনের তরফে যৌথ বিবৃতি জারি করে জানানো হয়েছে, যে সকল ভারতীয় পড়ুয়া পাকিস্তান থেকে ডিগ্রি অর্জন করবে তারা পরবর্তীকালে ভারতে চাকরি বা উচ্চশিক্ষার জন্য যোগ্য বলে বিবেচিত হবে না। তবে এই নির্দেশিকা পাকিস্তানি অভিবাসী যাদেরকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয়েছে তাদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না এমনটাও জানানো হয়েছে।

আরও পড়ুন:Sealdah Station:আরও বড় হচ্ছে শিয়ালদহ স্টেশন, সব প্ল্যাটফর্মেই ১২ বগির ট্রেন

প্রসঙ্গত, এর আগে ভারতীয় শিক্ষার্থীদের চিনে পড়তে না যাওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তরফে। তার এক মাসেরও কম সময়ের মধ্যে জারি হল নতুন নির্দেশিকা। তবে পাকিস্তানে পড়তে না যাওয়ার নির্দেশের পিছনে কোনও কারণ অবশ্য জানানো হয়নি। তবে চিনের ক্ষেত্রে কারণ ছিল চিন সরকার ইতিমধ্যেই সেখানকার বিশ্ববিদ্যালয়গুলিতে পাঠরত ভারতীয় শিক্ষার্থীদের ভিসা প্রত্যাখ্যান করেছে।




Previous articleসদ্য সন্তানহারা মা-বাবাকে ‘মেজাজ দেখালেন’ সরকারি আধিকারিক, নিন্দায় সরব নেটিজেনরা
Next articleস্বেচ্ছা সহবাসেই মা হল নাবালিকা, বাবার বয়স শুনে চক্ষু চড়কগাছ