Kiff: আগামী বছর BGBS-এ ডাকা হবে ফিল্ম সেক্টরকেও: মুখ্যমন্ত্রী, সিনে মিউজিয়াম তৈরির ঘোষণা

অতিমারী কাটিয়ে শুরু কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

অনেক প্রতিকূলতা কাটিয়ে অবশেষে শুরু হল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। সোমবার, নজরুল মঞ্চে প্রদীপ জ্বালিয়ে উৎসবের সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ও বিশেষ অতিথি সাংসদ শত্রঘ্ন সিনহা (Shatrughna Sinha)। ছিলেন সন্দীপ রায়, গৌতম ঘোষ, রঞ্জিৎ মল্লিক, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, রাজ চক্রবর্তী, নুসরত জাহান, ইন্দ্রাণী হালদার, গৌতম ঘোষ, সায়নী ঘোষ, বাবুল সুপ্রিয়-সহ অনেকে। অনুষ্ঠান মঞ্চ থেকে সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর, গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়, মেলডি কিং বাপ্পি লাহিড়ীকে স্মরণ করেন মমতা। জানান, আগামী বছর BGBS-এ ফিল্ম ও টেলিভিশন সেক্টরকে ডাকা হবে। এই বিষয়ে ব্যবস্থা নিতে মুখ্যসচিবকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। ফিল্ম ইন্ডাস্ট্রি ঘিরে অনেক অর্থ সংস্থান হয় বলে মত তাঁর। তিনি শত্রুঘ্ন সিনহাকে অনুরোধ করেন, এ বিষয়ে বলিউডে কথা বলতে। সেখানে অনেকে সিনেমার জন্য লগ্নি করতে পারেন বলে মত মমতার। বাংলায় অনেক প্রতিভা রয়েছে বলে মন্তব্য করেন মুখ্যমন্ত্রী।

বাংলা সিনেমার জৌলুস বেড়েছে বলে মন্তব্য করে মুখ্যমন্ত্রী বলেন, যদি জৌলুসই না থাকত, তা হলে বাইরে ৪৭টি সিনেমা আসত! এবছর ১০টি সরকারি হলে ১৬৩ সিনেমা দেখানো হবে।

বাইরুপুরে বিশাল অর্থ ব্যয় টেলি অ্যাকাডেমি তৈরি করেছে রাজ্য সরকার। তৈরি হচ্ছে সিনে মিউজিয়ামও। রাধা স্টুডিওকে নতুন ভাবে গড়ে তোলা হয়েছে। শুধু Kiff-এর সময় নয়, সারা বছরই এখানে ছবি দেখানো হবে বলে জানান মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন:অপরাধের শিখরে রাজ্য, অথচ অপরাধীর সঙ্গে হুঁকায় মগ্ন যোগীর পুলিশ

এবছর অনেক চলচ্চিত্র জগতের অনেকেই হারিয়েছি। Kiff-এর মঞ্চ থেকে তাঁদের স্মরণ করেন মুখ্যমন্ত্রী। লতা মঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায়, বাপ্পি লাহিড়ী থেকে শুরু করে অভিষেক চট্টোপাধ্যায়কে স্মরণ করেন মমতা। জানান, “লতাজিকে বঙ্গবিভূষণ দেওয়ার ইচ্ছে ছিল, কিন্তু উনি অসুস্থ থাকায় পারিনি। উনি চলে গেলেন। পুরস্কার দিতে পারলাম না- এই আক্ষেপ রয়ে গেল।“ তিনি জেতার পরে লতাজি তাঁকে মা কালীর ছবি দেওয়া লকেট পাঠিয়েছিলেন। সেই কথাও এদিন স্মরণ করেন মমতা। তিনি বলেন, “মানুষ চলে যায়, কিন্তু তাঁর কাজ থেকে যায়”।

এবার Kiff-র সহযোগী দেশ ফিনল্যান্ডকে ধন্যবাদ জানান মুখ্যমন্ত্রী। স্বাগত জানান, দেশ-বিদেশের অতিথিদের। ধন্যবাদ জানান Kiff-র চেয়ারপার্সেন রাজ চক্রবর্তী-সহ উৎসবের সব কার্যকর্তাদের।




Previous articleঅপরাধের শিখরে রাজ্য, অথচ অপরাধীর সঙ্গে হুঁকায় মগ্ন যোগীর পুলিশ
Next articleরাজ্যপাল নয় এবার উপাচার্য নিয়োগ করবে রাজ্য, আইন আনছে তামিলনাড়ু