Pollution Rate : বিশ্বের সবথেকে দূষিত শহর দিল্লি, কলকাতা রয়েছে ৬০ নম্বরে

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষায় পৃথিবীর সবথেকে দূষিত শহর দিল্লি (delhi most polluted) । এ নিয়ে পর পর চার বছর বিশ্বের সব চেয়ে দূষিত রাজধানী হিসাবে উঠে এল দিল্লির নাম। এই দূষণ-তালিকায় কলকাতা রয়েছে ৬০ নম্বরে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিয়ন্ত্রিত এবং নির্দেশিত একটি সংস্থা প্রতিবছর পৃথিবীর প্রায় সব দেশের ছোট-বড় শহরগুলির দূষণের মাত্রা পরিমাপ করে থাকে। এ বছরও তারা ওই একই ভাবে সমীক্ষা চালিয়েছিল । দেখা গেল বিগত তিন বছরের মতোই এবারও দিল্লি দূষণের শীর্ষে। তবে শুধু দিল্লি নয় এই তালিকায় প্রথম ৫০ টির মধ্যে ভারতেরই ৩৫ টি শহর হয়েছে ।

যদিও কোনও শহরই হু-র বেঁধে দেওয়া বায়ু দূষণের মাপকাঠি (প্রতি কিউবিক মিটারে ৫ মাইক্রোগ্রাম)-র নিচে নেই। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্ট’ অনুযায়ী বিশ্বের সব চেয়ে দূষিত ৫০টি শহরের মধ্যে ৩৫টিই ভারতের। দিল্লি ছাড়া এই তালিকায় রয়েছে গাজিয়াবাদ, জোনপুর, নয়ডা, গ্রেটার নয়ডা, লখনউ, মেরঠ, কানপুর ইত্যাদি একাধিক শহর।

এই দূষণের তালিকায় এখনো পর্যন্ত তিলোত্তমা কলকাতার স্থান বেশ কিছুটা পিছনে। ৬০ নম্বরে। কলকাতায় দূষণের মাত্রা প্রতি কিউবিক মিটারে ৫৯.৭ মাইক্রোগ্রাম। বর্ধমান শহর ১৩৬ নম্বরে। শিলিগুড়ি ১৯১ নম্বরে। হলদিয়া রয়েছে ৩৭১ নম্বরে।

 

Previous articleগোপনে স্বামীর মোবাইল দেখা মানসিক অত্যাচার: জানাল হাইকোর্ট
Next articleমৃত্যু হল ময়নাগুড়ির সেই নির্যাতিতার, পরিবারের দাবি সিবিআই তদন্ত