জ্ঞানপিডিয়ার দ্বিতীয় জন্মবার্ষিকীতে নিবেদিত হল ‘জ্ঞানকথা’

সম্প্রতি কলকাতার ICCR অবন ঠাকুর গ্যালারিতে অনুষ্ঠিত হল Tutopia Learning App নিবেদিত ‘জ্ঞানকথা’, যার মূল ভাবনা ও আয়োজন ‘জ্ঞানপিডিয়া’-র। সহযোগিতায় ছিল টাকী বয়েজ অ্যালামনাই এসোসিয়েশন কলকাতা (TBAAK)।


আরও পড়ুন:তৃতীয় তৃণমূল সরকারের প্রথম বর্ষপূর্তিতে ‘লক্ষ্মীর ভান্ডার’-এ আরও ২০ লক্ষের অন্তর্ভুক্তি

জ্ঞানপিডিয়ার দ্বিতীয় জন্মবার্ষিকীতে TEDx টক, পেপ টক এর ধাঁচেই নির্দিষ্ট কিছু বিষয়ের ওপর বিশিষ্ট বক্তাদের দিয়ে বাংলায় ২ ঘণ্টার সেমিনার আয়োজন করেছিলেন উদ্যোক্তারা। এদিনের বিষয় ছিল, নক্ষত্রের মৃত্যু থেকেই প্রাণের জন্ম। এছাড়াও অন্য আরও একাধিক বিষয়ে আলোচনা হয়। এগুলির মধ্যে ছিল Social Media থেকে উপার্জনের উপায়, শিল্পী সত্যজিৎ: প্রচ্ছদ থেকে পোস্টার, হোমস সাহেবের বঙ্গবিজয়।

জ্ঞানপিডিয়ার দ্বিতীয় জন্মবার্ষিকীতে বিশিষ্ট বক্তা হিসেবে উপস্থিত ছিলেন এম পি বিড়লা প্ল্যানেটরিয়ামের প্রাক্তন অধিকর্তা ড: দেবীপ্রসাদ দুয়ারী, ইউটিউবার তথা ফুড ব্লগার ইন্দ্রজিৎ লাহিড়ি, প্রচ্ছদ শিল্পী দেবাশীষ দেব এবং সাহিত্যিক তথা রিসার্চার কৌশিক মজুমদার।

বিনামূল্যে বাংলা ভাষায় এহেন আয়োজন বিরল বলেই মনে করছেন অনুষ্ঠানে উপস্থিত সাহিত্যিক থেকে সাধারণ মানুষ সকলেই।

এককথায় জ্ঞানপিডিয়া হল বিশ্বব্যাপী বাংলা ও বাঙালির ডিজিটাল আর্কাইভ। লকডাউনে পথচলা শুরু করে ইতিমধ্যেই সুস্থ জ্ঞানচর্চায় বিপুল জনপ্রিয়তা পেয়ে জ্ঞানপিডিয়া আজ মানুষের পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছে, জানালেন জ্ঞানপিডিয়ার কর্ণধার বিশিষ্ট ক্যুইজ মাস্টার সোমনাথ চন্দ এবং প্রাক্তন রেডিও জকি রয় চৌধুরী।

সোশ্যাল মিডিয়ার পাশাপাশি আগামী দিনে আরো বেশি মাত্রায় জ্ঞানকথা আয়োজনের মাধ্যমে বাংলা ভাষায় বাঙালিদের জ্ঞানচর্চার অভ্যেস তৈরি করাই মূল লক্ষ্য, জানালেন টিম জ্ঞানপিডিয়ার আরো দুই সদস্য সায়নজিৎ ভৌমিক ও প্রিয়াঙ্কা চৌধুরী।

ফেসবুক থেকে মূলত শুরু হলেও ইউটিউব, ইনস্টাগ্রাম সহ সব মাধ্যমেই বিরাজমান তারা।লিঙ্কটি হল-

https://facebook.com/gyaanpedia

Previous articleগ্রেফতার করা হতে পারে ইমরান খানকে , ঘোষণা পাক স্বরাষ্ট্রমন্ত্রীর
Next articleরাজ্যজুড়ে স্বস্তির বৃষ্টি ও কালবৈশাখীর পূর্বাভাস আবহাওয়া দফতরের